রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

গাঁজা সেবনে বাড়তে পারে হার্ট অ্যাটাকের ঝুঁকি

বুধবার, নভেম্বর ৮, ২০২৩

প্রিন্ট করুন
গাঁজা

নিয়মিত গাঁজা সেবন হার্ট অ্যাটাক, স্ট্রোক, হার্ট ফেইলসহ বাড়াতে পারে হার্টের নানা ঝুঁকি। সাম্প্রতিক সময়ে প্রাথমিক দুটি গবেষণায় এমন তথ্য উঠে আসে।

প্রথম একটি গবেষণায় দেখা গেছে, নিয়মিত গাঁজা সেবন করা প্রায় দেড় লাখ মানুষের উপর প্রায় ৪ বছর ধরে নজরদারি বাড়ায় গবেষকরা। গাঁজা সেবনের আগে পর্যন্ত কোনো দিনই তাদের হার্টের রোগে আক্রান্ত হওয়ার কথা শোনা না গেলেও পর্যবেক্ষনের এ সময়কালের মধ্যে প্রায় ৩ হাজার জনই হার্ট অ্যাটাকের কবলে পড়েছেন বলে দাবি গবেষকদের।

গবেষণার প্রধান চিকিৎসক ইয়াকুবু বেনে-আলহাসান বলেন, নিয়মিত গাঁজা সেবন করলে করোনারি আর্টারি ডিজিজে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। হার্টে পর্যাপ্ত পরিমাণে রক্ত সরবরাহ করতে না পারলে হার্ট অ্যাটাক বা স্ট্রোকের আশঙ্কা বেড়ে যেতে পারে।

অন্য একটি গবেষণায় বলা হয়েছে, শুধু হার্টের রোগ নয়, উচ্চ রক্তচাপ, টাইপ-২ ডায়াবেটিস, রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়ার মতো সমস্যার জন্যও দায়ী গাঁজা।

গবেষণার প্রধান চিকিৎসক অভিলাষ মণ্ডল বলেন, আমাদের এই গবেষণা কিন্তু সব ধূমপায়ীর জন্য নয়। হার্টের স্বাস্থ্যের উপর গাঁজার প্রভাব কেমন, সে বিষয়ে আলোকপাত করাই আমাদের উদ্দেশ্য ছিল।

জানা গেছে, ফিলাডেলফিয়ায় অনুষ্ঠিতব্য আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের সায়েন্টিফিক সেশনে গবেষণা দুটি উপস্থাপন করা হবে।

সিএন/এএইচ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন