শনিবার, ২০ এপ্রিল ২০২৪

শিরোনাম

গাজায় দিনে মারা যাচ্ছে ৬৩ জন নারী

শুক্রবার, মার্চ ৮, ২০২৪

প্রিন্ট করুন
গাজা

সিএন প্রতিবেদন: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলের হামলা শুরু হওয়ার পর থেকে উপত্যকাটিতে প্রতিদিন ৬৩ জন নারী প্রাণ হারাচ্ছেন।

শুক্রবার (০৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গাজায় নারীদের ওপর চলা ভয়াবহ নির্মমতার চিত্র স্মরণ করিয়ে দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে করা এক পোস্টে এই তথ্য জানিয়েছে জাতিসংঘের ফিলিস্তিন বিষয়ক শরণার্থী সংস্থা (ইউএনআরডব্লিউএ)।

সংস্থাটি জানায়, সেখানে থাকা নারীরা প্রতিদিন যুদ্ধের ভয়াবহ পরিণতি ভোগ করছেন। ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত অন্তত নয় হাজার নারী প্রাণ হারিয়েছেন। এই সংখ্যা আরও বেশি হতে পারে কেননা ধ্বংসস্তুপের নীচে চাপা পড়েছে আরও বহু মানুষ।

ইউএনআরডব্লিউএ গত ২ জানুয়ারি এক বিবৃতিতে এসব তথ্য জানায়। ওই বিবৃতিতে আরও বলা হয়, গাজার বেশিরভাগ নারীরা জানিয়েছেন, পরিবারের অন্তত একজনকে না খেয়ে থাকতে হচ্ছে।

এদিকে ইউএন উইমেন বলেছে, পরিবারে না খেয়ে থাকাদের মধ্যে ৯৫ শতাংশই মায়েরা। তাঁরা বাচ্চাদের খাওয়ানোর জন্য অন্তত একবেলা না খেয়ে থাকছেন।

১০ জনের মধ্যে ৯ জন নারী জানিয়েছেন, পুরুষদের তুলনায় খাবার পাওয়া তাঁদের জন্য অনেক কঠিন। কেউ কেউ এখন ধ্বংসস্তূপের নিচে, ডাম্পস্টারে বা অন্যান্য স্থানে খাবারের জন্য খোঁজাখুঁজি করছেন।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন