শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

গাজায় ইসরায়েলের ভয়াবহতা দেখেও যারা স্বাভাবিক, তারা পাথরের তৈরি: পুতিন

শনিবার, নভেম্বর ৪, ২০২৩

প্রিন্ট করুন


সিএন প্রতিবেদন: গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর নির্মমতা দেখেও যারা স্বাভাবিক রয়েছেন, তারা পাথরের তৈরি বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি বলেন, গাজায় সহিংসতায় হতাহত শিশু-নারী ও বেসামরিক লোকজনকে দেখেও যাদের প্রাণ কেঁদে না ওঠে, তাদের হৃদয় পাথরের তৈরি।

শুক্রবার (৩ অক্টোবর) মস্কোতে এক উচ্চ পর্যায়ের সরকারি বৈঠকে তিনি গাজায় ইসরায়েলের ভয়াবহতার আবারও প্রতিবাদ জানিয়ে একথা বলেন।

রুশ প্রেসিডেন্ট বলেন, ‘একটি স্ফুলিঙ্গ কিংবা গোলা নিক্ষেপ করা সহজ, খুবই সহজ কিন্তু তারপর যে পরিস্থিতির সৃষ্টি হয়…….আপনি যদি স্বাভাবিক মানুষ হন, তাহলে যখন হামলায় রক্তাক্ত শিশুদের যন্ত্রণা আপনি নিজের চোখে দেখবেন, সে সময় আপনার হাতের মুঠো দৃঢ় হবে এবং চোখ অশ্রুতে ভরে উঠবে। সাধারণ লোকজনের ক্ষেত্রে এমনটাই ঘটে থাকে।’

তিনি আরও বলেন, ‘গাজায় এসব ভয়াবহ দৃশ্য দেখার পরও যারা স্বাভাবিক রয়েছে, কোনো প্রতিক্রিয়া দেখাচ্ছে না তারা দেখতে মানুষের মতো হলেও আসলে তাদের হৃদয় নেই। যদি থেকেও থাকে তাহলে সেই হৃদয় রক্ত-মাংসের নয় বরং পাথরের তৈরি।’

গাজায় ধ্বংসযজ্ঞকে কোনো কোনো পক্ষ সহিংসতা উস্কে দিতে ব্যবহার করতে পারে। সুতরাং এ ব্যাপারেও সবার সতর্ক থাকা প্রয়োজন বলে মনে করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। জবাবে ওইদিন থেকেই গাজাকে অবরুদ্ধ করে নির্বিচার বোমা হামলা চালিয়ে আসছে ইসরায়েল। এ সংঘাতে এখন পর্যন্ত গাজায় ৯ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যার মধ্যে অধিকাংশই শিশু ও নারী।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন