মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪

শিরোনাম

গাজা যুদ্ধের প্রতিবাদে ইসরায়েলিরা মালদ্বীপে নিষিদ্ধ

মঙ্গলবার, জুন ৪, ২০২৪

প্রিন্ট করুন

মালে, মালদ্বীপ: মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু বলেছেন, ‘তারা ভারত মহাসাগরীয় অঞ্চলের এ দেশে ইসরায়েলি নাগরিকদের নিষিদ্ধ করতে যাচ্ছে।’ রোববার (২ জুন) তিনি এ কথা বলেন। দেশটি পর্যটকদের কাছে খুবই জনপ্রিয়। এ দিকে, তারা ফিলিস্তিনের প্রতি সংহতি জানাতে জাতীয় সমাবেশেরও ঘোষণা দিয়েছে।

মালদ্বীপ নির্জন বালুকাময় সাদা সমুদ্র সৈকতের জন্য পরিচিত ও তা পর্যটকদের কাছে অত্যন্ত আকর্ষণীয়।

নয়া এ নিষেধাজ্ঞা কবে নাগাদ কার্যকর করা হবে, সে বিষয়ে বিস্তারিত কিছু উল্লেখ না করে বিবৃতিতে প্রেসিডেন্টের দপ্তরের এক মুখপাত্র বলেন, ‘মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু ইসরায়েলি পাসপোর্টের উপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছেন।’

মুইজ্জু ফিলিস্তিনের প্রতি সংহতি জানানোর অংশ হিসেবে একটি জাতীয় তহবিল সংগ্রহে প্রচারণা চালানোরও ঘোষণা দিয়েছেন যার নাম ‘মালদ্বীপিয়ানস ইন সলিডারিটি উইথ প্যালেস্টাইন।’

ইসরায়েলি পর্যটকদের উপর আরোপ করা পূর্বের নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল ও ২০১০ সালে দেশটির সঙ্গে ফের সম্পর্ক স্থাপনের পদক্ষেপ নিয়েছিল।

২০১২ সালের ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদের পতনের পর ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণের প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল।

মালদ্বীপের বিরোধী দল ও সরকারি মিত্ররা গাজার বিরুদ্ধে প্রতিবাদের অংশ হিসাবে ইসরায়েলিদের নিষিদ্ধ করার জন্য মুইজ্জুকে চাপ দিয়ে আসছে।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছরের প্রথম চার মাসে মালদ্বীপে যাওয়া ইসরাইলিদের সংখ্যা কমে ৫২৮ জনে দাঁড়িয়েছে। পূর্বের বছরের তুলনায় এ সংখ্যা ৮৮ শতাংশ কম।

সিএন/আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন