রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

গুড়ের পাটিসাপটা তৈরির রেসিপি

মঙ্গলবার, অক্টোবর ১০, ২০২৩

প্রিন্ট করুন

চলমান ডেস্ক: পাটিসাপটার স্বাদ সবার পছন্দের। মিষ্টি স্বাদের এই পিঠা খেতে দারুণ। তবে সঠিক রেসিপি জানা না থাকার কারণে গুড়ের পাটিসাপটা পিঠা অনেকেই তৈরি করতে পারেন না। রেসিপি জানা থাকলে খুব সহজেই এই পিঠা তৈরি করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক গুড়ের পাটিসাপটা পিঠা তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

ময়দা- ১/২ কাপ

চালের গুঁড়া- ১/৪ কাপ

সুজি- ২ টেবিল চামচ

খেজুরের গুড়- ২১/২ টেবিল চামচ

লবণ- এক চিমটি

কুসুম গরম দুধ- ১ কাপ।

ক্ষীর তৈরির জন্য যা লাগবে

ঘন দুধ- ২ কাপ

গুঁড়া দুধ- ২ টেবিল চামচ

সুজি- ২ টেবিল চামচ

খেজুরের গুঁড়- ৩ টেবিল চামচ

দারুচিনি ও এলাচ- ১ টুকরা করে।

যেভাবে তৈরি করবেন

ময়দা, চালের গুঁড়া, সুজি, খেজুরের গুড়, লবণ এবং দুধ মিশিয়ে পিঠার ব্যাটার তৈরি করুন। ব্যাটার খুব বেশি পাতলা হবেনা আবার ঘনও হবেনা। ব্যাটার ঢেকে ঘণ্টা খানেক রেখে নিন। ক্ষীরের জন্য একটি পাত্রে দুধ জ্বাল দিন। গুঁড়া দুধ দিয়ে ঘন ঘন নাড়ুন। দারুচিনি এলাচ দিন। দুধ ঘন হয়ে এলে সুজি দিন। বারবার নাড়তে থাকুন যাতে নিচে লেগে না যায়। দুধ পুরোপুরি ঘন হয়ে গেলে তার সঙ্গে গুড় মিশিয়ে সব ভালো করে নেড়ে দিন। ক্ষীর ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিন।

পিঠা বানানোর জন্য চুলায় ননস্টিক প্যান গরম হতে দিন। প্যান গরম হয়ে গেলে প্যানে সামান্য তেল ব্রাশ করে নিন। এবার ডালের চামচের এক চামচ ব্যাটার নিয়ে প্যানে ঢেলে প্যানের হাতল ধরে ঘুরিয়ে ঘুরিয়ে রুটির মতো ছড়িয়ে দিন। চুলার আঁচ মাঝারি রাখুন। আধা মিনিটের মধ্যে রুটির রং পরিবর্তন হয়ে রুটির কাঁচা ভাব চলে যাবে। এখন তৈরি করে রাখা ক্ষীর থেকে ১-২ টেবিল চামচ নিয়ে রুটির উপর দিয়ে রুটিটা মুড়িয়ে নিন। তৈরি গুঁড়ের পাটিসাপটা পিঠা। এভাবে একে একে সবগুলো পিঠা তৈরি করে নিন।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন