বুধবার, ২৪ জুলাই ২০২৪

শিরোনাম

গ্যাবনকে সহায়তা বন্ধ করছে যুক্তরাষ্ট্র

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৮, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্র মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বলেছে, ‘গেল মাসে সামরিক বাহিনী ক্ষমতা গ্রহণের পর ওয়াশিংটন গ্যাবনকে সহায়তা বন্ধ করে দিতে যাচ্ছে।’

বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, ‘যুক্তরাষ্ট্রের সরকার গ্যাবন সরকারের উপকারে আসা কিছু বিদেশী সহায়তা কর্মসূচি বন্ধ করে দিতে যাচ্ছে। দেশটির সামরিক বাহিনীর অসাংবিধানিক হস্তক্ষেপের কারণে আমাদেরকে এমন সিদ্ধান্ত নিতে হচ্ছে।’

তিনি আরোবলেন, ‘তেল সম্পদে সমৃদ্ধ মধ্য আফ্রিকার এই দেশে যুক্তরাষ্ট্র কূটনৈতিক ও কনস্যুলার কার্যক্রম বজায় রেখেছে।’

এই পদক্ষেপ অস্থায়ী। কারণ, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর নিশ্চিতভাবে মনে করে যে, গ্যাবনে সামরিক অভ্যুত্থান ঘটানো হয়েছে। ফলে, যুক্তরাষ্ট্রের আইনের আওতায় সহায়তা বন্ধ করে দিতে হচ্ছে।

এর আগে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা গ্যাবনে ওয়াশিংটনের সাহায্য ন্যূনতম থাকার কথা বলেছিলেন। ৫০ বছরেরও বেশি সময় ধরে বঙ্গো পরিবার গ্যাবন শাসন করে।

এ দিকে, সামরিক বাহিনীর সম্প্রতি ক্ষমতা গ্রহণ আফ্রিকার আরেকটি দেশ নাইজারে নিরাপত্তা ও অর্থনৈতিক সহায়তা উভয় ক্ষেত্রেই যুক্তরাষ্ট্রের ব্যাপক উপস্থিতি রয়েছে।

গ্যাবনের এক বিতর্কিত নির্বাচনে আলি বঙ্গে ওন্দিম্বাকে জয়ী ঘোষণা করায় ৩০ আগস্ট দেশটির সামরিক বাহিনী তাকে ক্ষমতাচ্যুত করে।

সামরিক বাহিনী গ্যাবনের প্রধানমন্ত্রী হিসেবে বিরোধী দলীয় নেতা রেমন্ড এনদং সিমাকে দায়িত্ব দিয়েছে। তিনি গেল সপ্তাহে জাতিসংঘে দেয়া ভাষণে নতুন নির্বাচন অনুষ্ঠানের পদক্ষেপ নেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন ও অভ্যুন্থানের নিন্দা না জানাতে পশ্চিমাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন