রবিবার, ২১ এপ্রিল ২০২৪

শিরোনাম

ঘরে বানান মজাদার সুইট চিলি সস

মঙ্গলবার, অক্টোবর ৩, ২০২৩

প্রিন্ট করুন

চলমান নিউইয়র্ক ডেস্ক: যে কোন ধরনের স্ন্যাকসের সাথে ঝাল-মিষ্টি সস থাকলে নাস্তার টেবিল যেন একেবারে পরিপূর্ণ হয়ে যায়! সুইট চিলি সস আমাদের সবারই পছন্দের। কিন্তু, বাইরে থেকে কেনা সসের দাম তো অনেক, আবার সেটার মান নিয়েও মনে প্রশ্ন থেকে যায়। কিন্তু, ভাজাপোড়ার সাথে সস ছাড়া যেন চলেই না! আবার অনেকেই শুধু শুধুই সুইট চিলি সস খেতে পছন্দ করে। এই সসটি খুব সহজে বাসাতেই বানিয়ে নেয়া যায়। আর এক বার তৈরি করে রাখলে, সেটা সংরক্ষণ করতে পারবেন বহু দিন। তাহলে চলুন, বাসায় সুইট চিলি সস বানানোর সহজ রেসিপিটি জেনে নেই!

বাসায় সুইট চিলি সস তৈরির জন্য যা যা লাগবে: পাকা লালমরিচ- পাঁচটি, সিরকা বা সাদা ভিনেগার- ১/৩ কাপ, লবণ- সামান্য, চিনি- ১/২ কাপ, রসুন- তিনি কোঁয়া, কর্ণ ফ্লাওয়ার- এক টেবিল চামচ, গোলমরিচের গুঁড়ো- ১/২ চা চামচ।

প্রস্তুত প্রক্রিয়া: প্রথমে সিরকার সাথে প্রয়োজনমত পানি মিশিয়ে নিন, যাতে এর পরিমাণ এক কাপ হয়! এবার এতে চিনি মিশিয়ে মাঝারী আঁচে জ্বাল দিতে থাকুন; রসুন ও মরিচগুলো টুকরো করে কেটে নিয়ে ব্লেন্ডারে কিছুক্ষণ ব্লেন্ড করে নিন। চাইলে পাটাতে ভাল করে থেঁতলেও নিতে পারেন। মরিচের বীচিগুলো ফেলে দিতে পারেন, আবার রাখতেও পারেন; এবার এটি সিরকার মিশ্রণে দিয়ে দিন ও ভালভাবে মিশিয়ে নিন। কিছুক্ষণের মধ্যেই রসুনের খুব সুন্দর একটি ঘ্রাণ পাবেন। আঁচ কমিয়ে জ্বাল দিন।; একটি ছোট বাটিতে দুই টেবিল চামচ পানি দিয়ে কর্ণ ফ্লাওয়ার গুলিয়ে নিন। তারপর গোলানো কর্ণ ফ্লাওয়ার সসের মধ্যে ঢেলে দিন। এতেই সস আঠালো হয়ে যাবে; এরপর অল্প পরিমাণে লবণ ও গোলমরিচের গুঁড়ো যোগ করে দিতে হবে। খুব ভাল করে নাড়াচাড়া করুন, যাতে সব উপকরণ ভালভাবে মিশে যায়; বলক আসা পর্যন্ত অপেক্ষা করুন। তারপর সস ঘন ও স্বচ্ছ হয়ে আসলে চুলা বন্ধ করে দিন; এবার সুইট চিলি সস ঠাণ্ডা করে নিন ও বয়ামে ভরে ফ্রিজে সংরক্ষণ করুন। ব্যস, অল্প সময়েই মজাদার সস রেডি হয়ে গেল!

বুঝলেন তো, হাতের কাছে থাকা উপকরণ দিয়েই চটজলদি বানিয়ে নেয়া যায় এটি! এখন থেকে স্বাদ আর মান নিয়ে কোন আপোষ নয়, বাসায়ই বানিয়ে নিন রেস্টুরেন্টের মত মজাদার সুইট চিলি সস। ফ্রায়েড চিকেন, সমুচা, রোল কিংবা যে কোন স্ন্যাকসের সাথে দারুণ মানিয়ে যাবে। তাই, আর দেরি না করে আজই বানিয়ে ফেলুন সুইট চিলি সস!

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন