বুধবার, ২২ মে ২০২৪

শিরোনাম

ঘুষ গ্রহণের দায়ে যুক্তরাষ্ট্রের সিনেটর বব মেনেনডেজ অভিযুক্ত

সোমবার, সেপ্টেম্বর ২৫, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ দেশটির অত্যন্ত প্রভাবশালী একজন সিনেটর বব মেনেনডেজকে শত শত কোটি ডলার ঘুষ গ্রহনের দায়ে অভিযুক্ত করেছে। শীর্ষ স্থানীয় আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে এ কথা বলা হয়।

বিচার বিভাগ বাংলাদেশে অত্যন্ত পরিচিত এই সিনেটরের বাস ভবন থেকে বিপুল সংখ্যক স্বর্ণের বার এবং শত শত কোটি ডলার নগদ উদ্ধার করার পর ফেডারেল প্রসিকিউটরগণ শুক্রবার (২২ সেপ্টেম্বর) এই প্রভাবশালী মার্কিন সিনেটরকে অভিযুক্ত করে।

মূলত তিন বছর আগে মেনেনডেজ সিনেটের বৈদেশিক সম্পর্ক কমিটির (ফরেইন রিলেশন কমিটি) ডেমোক্র্যাট দলীয় সদস্য তার বেশ কয়েকজন সহকর্মীকে নিয়ে তৎকালীন ট্রাম্প প্রশাসনকে বাংলাদেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছিলেন ও সেই থেকেই তিনি বাংলাদেশে পরিচিত হয়ে ওঠেন।

প্রসিকিউটররা জানিয়েছেন, মেনেনডেজ একজন মিশরীয়-আমেরিকান ব্যবসায়ীকে তার একচেটিয়া ব্যবসায়ের স্বার্থ রক্ষায় মিসর সরকারকে স্পর্শকাতর তথ্য সরবরাহ করেছিলেন বলে তারা প্রমাণ পেয়েছেন।

রিপাবলিকান এবং ডেমোক্র্যাট উভয় দলের প্রতিনিধিত্বকারী তার বেশ কয়েকজন সহকর্মীর সাথে ৬৯ বছর বয়সী মেনেনডেজ ২০২০ কথিত বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের জন্য বাংলাদেশে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সিনিয়র কয়েকজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য তৎকালীন ট্রাম্প প্রশাসনকে আহ্বান জানিয়েছিলেন।

ফেডারেল প্রসিকিউটর ড্যামিয়ান উইলিয়ামসকে উদ্ধৃত করে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ‘সিনেটর মেনেনডেজ ও তার স্ত্রী শত শত কোটি ডলার ঘুষ গ্রহণ করেছেন এবং যার বিনিময়ে সেই ব্যবসায়ীদের রক্ষা ও মিশর সরকারকে লাভবান করার জন্য তার ক্ষমতা ও প্রভাব ব্যবহার করেছেন।

বিবিসির রিপোর্ট অনুযায়ী, মেনেনডেজ ও তার স্ত্রী দৃঢ়তার সাথে এ অভিযোগ অস্বীকার করেছেন। তবে, রয়টার্স জানিয়েছে, পরে মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মেনেনডেজ সিনেটের বৈদেশিক সম্পর্ক কমিটির চেয়ারম্যানের দায়িত্ব থেকে সাময়িকভাবে পদত্যাগ করেন।

এমনকি তার ডেমোক্র্যাট সহকর্মীরাই তাকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন।

নিউ জার্সির গভর্নর ফিল মারফি বলেছেন, ‘অভিযোগগুলো ‘খুবই বিরক্তিকর’।’

ফিল মারফি বিবৃতিতে বলেছেন, ‘অভিযোগগুলো এতটাই গুরুতর যে, সেটা আমাদের রাজ্যের জনগণকে কার্যকরভাবে প্রতিনিধিত্ব করার জন্য সিনেটর মেনেনডেজের সাথে যায় না। যে কারণেই, আমি অবিলম্বে তাকে পদত্যাগের আহ্বান জানাচ্ছি।’

এই দম্পতিকে তিনটি অভিযোগ- ঘুষ গ্রহনের ষড়যন্ত্র, সৎ সেবা প্রদানে জালিয়াতির ষড়যন্ত্র ও সরকারি অধিকারর নিয়ে চাঁদাবাজি করার ষড়যন্ত্রেও অভিযোগে অভিযুক্ত করা হয়েছে।

‘এক বছর ধরে বিচার বিভাগের তদন্তের পর এই অভিযোগ আনা হয়েছে।’

ইউএস সিনেটের বৈদেশিক সম্পর্ক কমিটির রেকর্ড অনুযায়ী, তৎকালীন সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেও এবং সেক্রেটারি অফ ট্রেজারি স্টিভেন মুচিনকে সম্বোধন করা দ্বিদলীয় চিঠিতে সিনিয়র র‌্যাব কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছিলেন।

সিএনএন টিভি চ্যানেল জানিয়েছে, নিউ জার্সির ডেমোক্যাট দলীয় সিনেটর মেমেনডেজকে দশ বছরের মধ্যে দ্বিতীয় বারের মত দুর্নীতি-সংক্রান্ত অপরাধের অভিযোগে অভিযুক্ত করা হয়েছে।

এই মামলাটি কংগ্রেসে তার আসন এবং সিনেটে ডেমোক্র্যাটিক পার্টির সামান্য  সংখ্যাগরিষ্ঠতাকে প্রশ্নবিদ্ধ করতে পারে।

 ডেমোক্র্যাট দলে পেনসিলভানিয়া সিনেট থেকে মেনেনডেজের পদত্যাগ দাবি করার সংখ্যা ক্রমান্বয়ে বাড়ছে। প্রথম ডেমোক্রেটিক সিনেটর জন ফেটারম্যান মেনেনডেজের পদত্যাগ দাবি করেন।

রাজ্যের ডেমোক্রেটিক গভর্নরের সাথে নিউ জার্সির কংগ্রেসের প্রতিনিধি দলের বেশ কয়েকজন সদস্য বলেছেন, ‘মেমেনডেজের পদত্যাগ করা উচিত।’

মেনেনডেজ প্রেসিডেন্ট জো বাইডেনের একজন গুরুত্বপূর্ণ মিত্র। কারণ, তিনি বিশ্ব মঞ্চে যুক্তরাষ্ট্রের প্রভাব পুনরুদ্ধার, ইউক্রেনে কংগ্রেসের সহায়তায় সমর্থন ও ক্রমবর্ধমান চীনের বিরুদ্ধে সোচ্চার ছিলেন।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন