রবিবার, ২৩ জুন ২০২৪

শিরোনাম

চট্টগ্রামে স্বাধীনতা উত্তর নাট্য চর্চার ইতিহাসে প্রথম সারির নাম প্রয়াত সদরুল পাশা

শুক্রবার, সেপ্টেম্বর ২৪, ২০২১

প্রিন্ট করুন
সদরুল পাশা 1
সদরুল পাশা 1

চট্টগ্রাম: স্বাধীনতা পরবর্তী নানা সংকট ও সমস্যাসংকুল বাংলাদেশে বিশেষ করে চট্টগ্রামে যারা নানা বাঁধা বিপত্তিকে উপেক্ষা করে নাট্যচর্চায় নিবেদিত ছিলেন, তাদের মধ্যে অন্যতম সদরুল পাশা। সে সময় চট্টগ্রামে যে কয়জন সংঘবদ্ধ থিয়েটারের সূচনা করেছিলেন, তাদের মধ্যে অন্যতম ছিলেন তিনি। তার অসামান্য বুদ্ধিদীপ্ত প্রতিভা, সাংগঠনিক দক্ষতা ও অভিনয়ে তিনি ছিলেন বাংলাদেশের নাট্য আন্দোলনে একজন নিবেদিত প্রাণ অসামান্য ব্যক্তিত্ব।

চট্টগ্রামে ‘থিয়েটার ৭৩’ দিয়ে যে গ্রুপ থিয়েটার চর্চার সূচনা আর তার অন্যতম সফল সংগঠক, অভিনেতা সদরুল পাশা। এরপর ‘থিয়েটার ৭৩’ থেকে বেরিয়ে ১৯৭৪ সালের ১৬  সেপ্টেম্বর সদরুলসহ কয়েকজন মিলে প্রতিষ্ঠা করলেন অরিন্দম নাট্য সম্প্রদায়। যার প্রতিষ্ঠাতা সভাপতিও সদরুল পাশা। যার মাধ্যমে শুরু হয়েছিল থিয়েটারের ইতিহাসে আরেক অধ্যায়ের। এ সময়ের  সদরুল পাশার সাংগঠনিক দক্ষতা ও প্রশংসিত অসাধারণ অভিনয়ের কথা মনে করে এখনো অনেকে আবেগ তাড়িত হন।

দক্ষিণ চট্টগ্রামের এক সম্ভ্রান্ত রাজনৈতিক পরিবারে জন্ম নেয়া দারুণ মেধাবী ও অনেকটা খেয়ালী সদরুল চট্টগ্রাম মেডিকেল কলেজে (চমেক) দ্বিতীয় বর্ষে পড়াকালীন সবাইকে অনেকটা অবাক করে দিয়ে ডাক্তারী পড়া বাদ দিয়ে সরকারি বৃত্তি নিয়ে ভারতের পুনা ফিল্ম ইনস্টিটিউটে চলে যান চলচ্চিত্র বিষয়ক পড়াশুনার জন্য। ১৯৮৪ সালে দেশে ফিরে ঢাকায় ‘সৃষ্টি’ নামে একটি বিজ্ঞাপনী সংস্থা গড়ে তুলেন। এ সংস্থার ব্যানারেই একের পর এক তৈরি করতে থাকেন বিজ্ঞাপন চিত্র, তথ্যচিত্র, টিভি নাটক ইত্যাদি। চট্টগ্রামের মঞ্চ কাঁপানো সদরুল ঢাকায় স্থায়ী হওয়ার পরবর্তী বাংলাদেশ টেলিভিশনেরও অন্যতম অভিনেতা হিসেবেও বেশ জনপ্রিয় হয়ে উঠেছিলেন।

এটা অনস্বীকার্য যে, চট্টগ্রামে স্বাধীনতা উত্তর নাট্য চর্চার ইতিহাসে অবশ্যই একটি নাম প্রথম সারিতে থাকবে, সেটি হচ্ছে সদরুল পাশা।

১৯৯৫ সালের ২৪ সেপ্টেম্বর ৪১ বছর বয়সে বড় অসময়ে মৃত্যুবরণ করেন থিয়েটার কর্মযজ্ঞের এক উজ্জ্বল নক্ষত্র ও বিশাল সম্ভাবনার ভান্ডার সদরুল পাশা। সদরুল পাশার ২৬তম মৃত্যু বার্ষিকীতে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা।

লেখক: কাজল সেন, অরিন্দম নাট্য সম্প্রদায়, চট্টগ্রাম

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন