সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

চট্টগ্রাম টেস্ট ১৯২ রানে হারল বাংলাদেশ

বুধবার, এপ্রিল ৩, ২০২৪

প্রিন্ট করুন

চট্টগ্রাম: মেহেদি হাসান মিরাজের লড়াকু ব্যাটিংয়ের পরও চট্টগ্রামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে শ্রীলংকার কাছে ১৯২ রানে হেরেছে স্বাগতিক বাংলাদেশ। প্রথম টেস্ট ৩২৮ রানে হেরেছিল টাইগাররা। এর ফলে, দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতলে শ্রীলংকা। এ নিয়ে ষষ্ঠ বার বাংলাদেশকে দুই বা তিন ম্যাচের দ্বিপাক্ষীক সিরিজে হোয়াইটওয়াশ করল শ্রীলংকা। সর্বশেষ ২০০৮ সালে বাংলাদেশকে দুই ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশের লজ্জা দিয়েছিল লংকানরা।

চট্টগ্রাম সিটির জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে ৫১১ রানের বিশাল লক্ষ্যে খেলতে নেমে চতুর্থ দিন শেষে সাত উইকেটে ২৬৮ রান সংগ্রহ করেছিল বাংলাদেশের। টেস্ট জিততে ম্যাচের শেষ দিন বাকী তিন উইকেটে আরে ২৪৩ রান দরকার ছিল টাইগারদের। মেহেদি হাসান মিরাজ ৪৪ ও তাইজুল ইসলাম দশ রানে অপরাজিত ছিলেন। মঙ্গলবার (২ এপ্রিল) ২৪৩ রানে সপ্তম উইকেট পতনের পর জুটি বেঁধে ম্যাচটি পঞ্চম দিনে নেন মিরাজ ও তাইজুল।

বুধবার (৩ এপ্রিল) দিনের পঞ্চম ওভারের দ্বিতীয় বলে টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ হাফ-সেঞ্চুরি তুলে নেন মিরাজ। তার হাফ-সেঞ্চুরি অর্জনের ওই ওভারের পঞ্চম বলে স্লিপে ক্যাচ দিয়ে স্পিনার কামিন্দু মেন্ডিসের শিকার হন দুইটি চারে ১৪ রান করা তাইজুল। মিরাজের সাথে অষ্টম উইকেটে ৩৮ রান যোগ করেন তাইজুল। এরপর হাসান মাহমুদকে নিয়ে দলের রান ৩০০ পার করেন মিরাজ। দলীয় ৩১২ রানে পেসার লাহিরু কুমারার বাউন্সার সামলাতে না পেরে সিলি মিড অনে নিশান মাদুশকাকে ক্যাচ দেন ২৫ বলে ছয় রান করা হাসান। হাসানের পর বাংলাদেশের শেষ ব্যাটার খালেদ আহমেদকে দুই রানে বোল্ড করে শ্রীলংকার জয় নিশ্চিত করেন কুমারা। ৩১৮ রানে অলআউট হয় বাংলাদেশ। বুধবার (৩ এপ্রিল) সোয়া এক ঘন্টা ব্যাটিং করে ১৮ ওভারে তিন উইকেটে ৫০ রান যোগ করে টাইগাররা। ১৪টি চারে ১১০ বলে ৮১ রানে অপরাজিত থাকেন মিরাজ। কুমারা ৫০ রানে চারটি, কামিন্দু তিন ও জয়সুরিয়া দুই উইকেট নেন। ম্যাচ ও সিরিজ সেরা হন শ্রীলংকার কামিন্দু।

এ হারে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে অষ্টম স্থানে নেমে গেল বাংলাদেশ। চার ম্যাচে এক জয় ও তিন হারে ২৫ শতাংশ পয়েন্ট আছে টাইগারদের। এ টেস্ট জয়ে চার ম্যাচে ৫০ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে উঠল শ্রীলংকা।

টেস্টের আগে তিন ম্যাচের টি-২০ সিরিজ ২-১ ব্যবধানে শ্রীলংকা এবং তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ।  

স্কোর:
শ্রীলংকা প্রথম ইনিংস: ৫৩১/১০
বাংলাদেশ প্রথম ইনিংস: ১৭৮/১০
শ্রীলংকা দ্বিতীয় ইনিংস: ১৫৭/৭ডিক্লেয়ারা
বাংলাদেশ দ্বিতীয় ইনিংস (আগের দিন ২৬৮/৭, মিরাজ ৪৪*, তাইজুল ১০*):
মাহমুদুল            ব জয়সুরিয়া            ২৪
জাকির  ক ডি সিলভা ব বিশ্ব ফার্নান্দো         ১৯
নাজমুল             ব কুমারা               ২০
মোমিনুল ক কুমারা   ব জয়সুরিয়া             ৫০
সাকিব   ক আসিথা ফার্নান্দো ব কামিন্দু         ৩৬
লিটন    ক মেন্ডিস ব কুমারা                 ৩৮
শাহাদাত এলবিডব্লু ব কামিন্দু             ১৫
মিরাজ অপরাজিত                     ৮১
তাইজুল ক ফার্নান্দো ব কামিন্দু             ১৪
হাসান ক ফার্নান্দো ব কুমারা             ৬
খালেদ           ব কুমারা              ২
অতিরিক্ত (বা-৯, লেবা-২, নো-২)         ১৩
মোট (অলআউট, ৮৫ ওভার)             ৩১৮
উইকেট পতন: ১-৩৭ (মাহমুদুল), ২-৫১ (জাকির), ৩-৯৪ (নাজমুল), ৪-১৩২ (মোমিনুল), ৫-১৯৩ (সাকিব), ৬-১৯৭ (লিটন), ৭-২৪৩ (শাহাদাত), ৮-২৮১ (তাইজুল), ৯-৩১২ (হাসান), ১০-৩১৮ (খালেদ)।
বোলিং: বিশ্ব ফার্নান্দো: ১০-০-৩৯-১, আসিথা ফার্নান্দো: ১৫-২-৬২-০, কুমারা: ১৫-৩-৫০-৪, জয়সুরিয়া: ২৭-২-৯৯-২, ধনঞ্জয়া: ৮-২-২৫-০, কামিন্দু: ১০-০-৩২-৩।
ফল: শ্রীলংকা ১৯২ রানে জয়ী
সিরিজ: দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতল শ্রীলংকা
ম্যাচ সেরা: কামিন্দু মেন্ডিস (শ্রীলংকা)

সিরিজ সেরা: কামিন্দু মেন্ডিস (শ্রীলংকা)

সিএন/আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন