বুধবার, ২২ মে ২০২৪

শিরোনাম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৪০৫ কোটি ৩৫ লাখ টাকার বাজেট ঘোষণা

রবিবার, জুলাই ৩০, ২০২৩

প্রিন্ট করুন

চট্টগ্রাম: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২৩-২৪ অর্থ বছরের জন্য ৪০৫ কোটি ৩৫ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। যা গেল অর্থ বছরের বাজেটের তুলনায় ২২ কোটি ৯৪ লাখ টাকা বেশি। বাজেট অনুযায়ী ২০২২-২৩ অর্থ বছরে বিশ্ববিদ্যালয়ের ২৬ হাজার ৫১০ জন শিক্ষার্থীর বিপরীতে শিক্ষার্থী প্রতি ব্যয় দেখানো হয়েছে এক লাখ ৪৯ হাজার ৩৯৬ টাকা।

রোববার (৩০ জুলাই) উপাচার্যের সম্মেলন কক্ষে আয়োজিত ৩৫তম বার্ষিক সিনেট সভায় এ বাজেট ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কেএম নূর আহমদ।

এ দিকে, ৩৩ বছরের ধারাবাহিকতায় এবারো কোন ছাত্র প্রতিনিধি ছাড়াই অনুষ্ঠিত হয় সিনেটের এ অধিবেশন। বাজেটে বরাবরের মত এবারো সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতায়। এ খাতে বরাদ্দ দেয়া হয়েছে ২৫১ কোটি ২৫ লাখ টাকা; যা মোট বাজেটের ছয় শতাংশ।

এবারের বাজেটে বেড়েছে গবেষণায় বরাদ্দের পরিমাণ। দুই কোটি টাকা বাজেট বাড়িয়ে গবেষণা খাতে বরাদ্দ দেয়া হয়েছে আট কোটি ৫৫ লাখ টাকা; যা মোট বাজেটের দুই দশমিক ১১ শতাংশ। গেল অর্থ বছরে এ খাতে বরাদ্দ ছিল ছয় কোটি ৫৫ লাখ টাকা। পণ্য ও সেবা বাবদ বাজেট ধরা হয়েছে ৭০ কোটি ২২ লাখ টাকা; যা মোট বাজেটের ১৭ দশমিক ৩২ শতাংশ। গেল বাজেটে যার পরিমাণ ছিল ৫৭ কোটি ৩৩ লাখ টাকা।

পেনশনের জন্য বরাদ্দ রাখা হয়েছে ৬২ কোটি ৩৬ লাখ টাকা; যা মোট বাজেটের ১৫ দশমিক ৪৭ শতাংশ। গেল বাজেটে যার পরিমাণ ছিল ৬১ কোটি ৫ লাখ টাকা।

সিনেটে সভাপতির বক্তব্যে উপাচার্য শিরীণ আখতার বলেন, ‘শিক্ষা-গবেষণা খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বাজেট প্রণয়ন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা-গবেষণা, প্রশাসনিক ও ভৌত অবকাঠামো উন্নয়নে বর্তমান প্রশাসন সকলের সম্মিলিত প্রচেষ্টায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে।’

এ ধারা ভবিষ্যতেও অব্যাহত রাখতে তিনি সর্বোচ্চ পর্ষদসহ সব মহলের আন্তরিক সহযোগিতা কামনা করেন।

সভায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য বেনু কুমার দে, বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য, সিন্ডিকেট সদস্য, বিভিন্ন অনুষদের ডিন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন