রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

চট্টগ্রাম শিল্পকলা একাডেমিতে গ্রুপ থিয়েটার উৎসব শুরু

রবিবার, ডিসেম্বর ১৮, ২০২২

প্রিন্ট করুন

চট্টগ্রাম: ‘আমাদের দর্শন আলো নিভানোর নয় আলো জ্বালানোর। সভ্যতা মানবতা সবই এ এশিয়ায় গড়ে উঠেছে। মানুষের রুচি গড়ে ওঠে শিল্পচর্চার মাধ্যমে।’ বাংলাদেশ তথা চট্টগ্রামে গ্রুপ থিয়েটার আন্দোলনের বৃহত্তম নাট্যমোর্চা ‘চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরাম’ আয়োজিত ১৭ ডিসেম্বর থেকে ২৮ডিসেম্বর ১২ দিন ব্যাপী ‘গ্রুপ থিয়েটার উৎসব ২০২২’ উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান  ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহা পরিচালক লিয়াকত আলী লাকী এ মন্তব্য করেন।

‘মঞ্চের আলোয় দেখি জীবনের রূপ’ এ স্লোগাণকে সামনে রেখে চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরামের আয়োজনে ‘গ্রুপ থিয়েটার উৎসব ২০২২’ শনিবার (১৭ ডিসেম্বর) চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে।

বিকাল চারটায় চট্টগ্রাম এমএ আজীজ স্টেডিয়ামের সামনে থেকে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রার মধ্য দিয়ে উৎসব শুরু হয়, সন্ধ্যা ছয়টায় অনিরুদ্ধ মুক্তমঞ্চে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান ছিলেন লিয়াকত আলী লাকী। গ্রুপ থিয়েটার উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক খালেদ হেলালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন আকবর সেভেন গ্রুপের চেয়ারম্যান মো. আলী আকবর ও শান্তনু বিশ্বাস স্মৃতি পর্ষদের উদ্যোক্তা নাট্যজন শুভ্রা বিশ্বাস।

নাট্যকর্মী কংকন দাশ সঞ্চালিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরামের সাধারণ সম্পাদক মুহাম্মদ শাহ্ আলম, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতিমন্ডলীর সদস্য মোসলেম উদ্দীন সিকদার, প্রশিক্ষণ সম্পাদক অভিজিৎ সেনগুপ্ত। অনুষ্ঠানে নৃত্য ও সঙ্গীত পরিবেশন করে জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রাম নৃত্য ও সঙ্গীত দল।

শান্তনু বিশ্বাস স্মৃতি পর্ষদের সৌজন্যে আয়োজিত এ উৎসব চলবে ২৮ ডিসেম্বর পর্যন্ত উৎসবে প্রতিদিন সন্ধ্যা ছয়টায় মুক্তমঞ্চে পরিবেশিত হবে সংগীত, নৃত্য, আবৃত্তি ও পথনাটক এবং মিলনায়তনে সন্ধ্যা সাতটায় পরিবেশিত হবে নাটক।

উৎসবের প্রথম দিনে কালপুরুষ নাট্য সম্প্রদায় পরিবেশন করে নাটক ‘নির্ভার’। রোববার (১৮ ডিসেম্বর) নাট্যাধার পরিবেশন করবে নাটক ‘ইউএসটিসি বধ্যভূমি’।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন