বুধবার, ২২ মে ২০২৪

শিরোনাম

চবিতে প্লাস্টিক জমা দিয়ে শিক্ষার্থীরা পেলেন গাছ

শুক্রবার, জুলাই ২৮, ২০২৩

প্রিন্ট করুন

চবি প্রতিনিধি: পরিবেশের ভারসাম্য রক্ষার্থে বৃক্ষরোপনে আগ্রহ তৈরি এবং প্লাস্টিকের ব্যবহার কমিয়ে সচেতনতা তৈরিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রথমবারের মতো আয়োজিত হয়েছে ‘প্লাস্টিকের বিনিময়ে গাছ’ ইভেন্ট। মাসব্যাপী ১০ হাজার গাছ রোপণের লক্ষ্য নিয়ে প্রথম ধাপে শিক্ষার্থী ও সমাজের নানাবিধ মানুষের মাঝে বিতরণ করা হয়েছে ৪ হাজার গাছ।

বৃহস্পতিবার (২৭ জুলাই) বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে এই ইভেন্ট আয়োজন করে উদ্দীপ্ত বাংলাদেশ নামক একটি স্বেচ্ছাসেবামূলক সামাজিক প্রতিষ্ঠান। এসময় সময় সংগঠনের সভাপতি হাসিবুল খান ও সাধারণ সম্পাদক শান্ত রেজা সাব্বিরসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

কার্যক্রমে একজন ব্যক্তি ১টি প্লাস্টিক বোতলের বিনিময়ে উপহার হিসেবে নিয়েছে একটি গাছ। একজন সর্বোচ্চ ২০ টি গাছ উপহার নিতে পেরেছে। এছাড়াও, প্লাস্টিক দূষণ রোধে আইডিয়া দিয়ে কিংবা সঠিক পরিচর্যার শর্তে প্রয়োজন অনুযায়ী অধিক গাছও উপহার নিয়েছে অনেকে। সকাল ৯ টায় শুরু হয়ে কার্যক্রম চলে বিকেল ৫ টা পর্যন্তন্ত চলে এই ইভেন্ট।

উল্লেখ্য, ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের উদ্যোগে প্রতিষ্ঠিত হয় উদ্দীপ্ত বাংলাদেশ। সুবিধা বঞ্চিত শিশুদের বিনামূল্যে পাঠদান,প্রাকৃতিক ও মানবিক বিপর্যয়ে সহযোগিতা, পরিচ্ছন্নতা অভিযান, শীতবস্ত্র, ঈদ বস্ত্র বিতরণ, বৃক্ষরোপণ সহ নানাবিধ কার্যক্রম আয়োজন করে চলেছে সংগঠনটি।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন