শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

চীনা ছাত্রদের ‘হয়রানি’ বন্ধে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান চীনের

মঙ্গলবার, ফেব্রুয়ারী ২০, ২০২৪

প্রিন্ট করুন

ভিয়েনা, অস্ট্রিয়া: অস্ট্রিয়ার ভিয়েনায় এক বৈঠকে চীনের জননিরাপত্তা মন্ত্রী যুক্তরাষ্ট্রে বৈধভাবে প্রবেশকারী চীনা শিক্ষার্থীদের অযথা ‘হয়রানি’ বন্ধে মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারির প্রতি আহ্বান জানিয়েছেন। চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সোমবার (১৯ ফেব্রুয়ারি) এ কথা জানিয়েছে। খবর এএফপির।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানিয়েছে, রোববার (১৮ ফেব্রুয়ারি) ওয়াং জিয়াওহং এবং আলেজান্দ্রো মায়োরকাসের মধ্যে আলোচনার এক পর্যায়ে বেইজিং ওয়াশিংটনকে কোন দৃশ্যমান কারণ ছাড়াই চীনা শিক্ষার্থীদের হয়রানি ও চেকিং বন্ধ করার জন্য আহ্বান জানিয়েছে।

চীন বার বার অভিযোগ করেছে, বৈধ ভ্রমণ নথিসহ চীনা নাগরিকদের যুক্তরাষ্ট্রের বিমানবন্দরে আক্রমণাত্মক জিজ্ঞাসাবাদ ও নির্বাসনের শিকার হতে হয়েছে। গেল মাসে ওয়াশিংটনে তার দূতাবাস চীনা ভ্রমণকারীদের রাজধানীর ডুলেস বিমানবন্দর এড়াতে অনুরোধ করেছিল।

মায়োরকাসের সঙ্গে তার বৈঠকে ওয়াং জিয়াওহং যুক্তরাষ্ট্রকে ‘চীনা নাগরিকরা যাতে যুক্তরাষ্ট্রে ঢুকার সময় সদাচরণ ও পূর্ণ মর্যাদা উপভোগ করেন, তা নিশ্চিত করার জন্য’ অনুরোধ জানান।

ওয়াং জিয়াওহং মায়োরকাসকে মাদকদ্রব্য পরিবহন বা উৎপাদনকারী প্রধান দেশগুলোর তালিকায় চীনকে রাখার যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে ‘সংশোধন’ করার জন্যও চাপ দেন।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা দীর্ঘ দিন ধরে অভিযোগ করে আসছেন, চীন ফেন্টানাইলের ব্যবসায় জড়িত, যা হেরোইনের চেয়ে বহুগুণ বেশি শক্তিশালী ও যুক্তরাষ্ট্রে বছরে ৭০ হাজারেরও বেশি মৃত্যুর জন্য দায়ী।

সিএন/আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন