মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪

শিরোনাম

চুয়েট ডায়গনস্টিক ল্যাবে বিনামূল্যে উন্নত স্বাস্থ্য সেবা পাবে শিক্ষার্থীরা

রবিবার, আগস্ট ২০, ২০২৩

প্রিন্ট করুন

চট্টগ্রাম: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ছাত্রকল্যাণ অধিদপ্তরের ব্যবস্থাপনায় ও চুয়েট মেডিক্যাল সেন্টারের সার্বিক সহযোগিতায় ছাত্র-ছাত্রী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের উন্নত স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে ‘ডায়গনস্টিক ল্যাব’ চালু করা হয়েছে। এই ল্যাবে শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে এবং শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের জন্য সুলভ মূল্যে বিভিন্ন রোগনির্ণয়ক টেস্ট করার সুবিধা রয়েছে। প্রথম ধাপে ডেংগু, জন্ডিস, ডায়বেটিস, কিডনি, ব্লাড সুগার, রক্তের হিমোগ্লোবিনসহ আটটি টেস্ট এবং পরবর্তী দ্বিতীয় ধাপে ম্যালেরিয়া, টাইফয়েড, কোলেস্টোরেল, লিভার, হেপাটাইটিস-বি, বাতরোগসহ ১২টি টেস্ট করা যাবে।

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন ‘চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন (প্রথম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় ল্যাবের মেডিক্যাল যন্ত্রপাতি বাবদ ব্যয় হয়েছে ৮৮ লাখ ৩৬ হাজার টাকা এবং ল্যাব রি-এজেন্ট বাবদ ব্যয় হয়েছে প্রায় ছয় লাখ ৯৮ হাজার টাকা।

রোববার (২০ আগস্ট) সকালে বিশ্ববিদ্যালয়ের টিএসসির চতুর্থ তলায় স্থাপিত এই ডায়গনস্টিক ল্যাবের উদ্বোধন করেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক মোহাম্মদ রফিকুল আলম। এ সময় প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক সুনীল ধর, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক মোহাম্মদ সামসুল আরেফিন, যন্ত্রকৌশল অনুষদের ডিন ও রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক শেখ মোহাম্মদ হুমায়ুন কবির, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক মো. রেজাউল করিম, মেডিক্যাল সেন্টারের কো-অর্ডিনেটর ডাক্তার রাণী আকতারসহ বিভিন্ন বিভাগীয় প্রধান, হল প্রভোস্ট, অফিস প্রধান, ছাত্রকল্যাণ উপ-পরিচালক ও মেডিক্যাল সেন্টারের ডাক্তাররা উপস্থিত ছিলেন।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন