রবিবার, ২১ এপ্রিল ২০২৪

শিরোনাম

জলবায়ু নিয়ে আলোচনা পুনরায় শুরু করতে চীন যাচ্ছেন মার্কিন দূত কেরি

শনিবার, জুলাই ৮, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: জলবায়ু বিষয়ক আলোচনা পুনরায় শুরু করতে শিগগিরই চীন সফরে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের দূত জন কেরি। যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা শুক্রবার (৭ জুলাই) এ তথ্য জানিয়েছেন।

তীব্র দ্বন্দ্বমুখর সম্পর্কে জড়ানো যুক্তরাষ্ট্র ও চীন সম্প্রতি তাদের মধ্যে কূটনৈতিক সম্পর্ক ধীরে ধীরে বাড়ানোর প্রেক্ষাপটে কেরির সফরটি অনুষ্ঠিত হচ্ছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের একজন কর্মকর্তা বিস্তারিত উল্লেখ না করে কেরির আসন্ন সফরের বিষয়টি নিশ্চিত করেছেন। প্রেসিডেন্ট জো বাইডেন সাবেক পররাষ্ট্র মন্ত্রী জন কেরিকে জলবায়ু বিষয়ক দায়িত্ব দেয়ার পর তিনি তৃতীয় বারের মতো চীন যাচ্ছেন।

সাক্ষাৎকারে কেরি বলেছেন, তার চীন সফরটি আগামী সপ্তাহে অনুষ্ঠিত হতে পারে। এ সময়ে তিনি চীনের কাছ থেকে আন্তরিক সহযোগিতা পাওয়ার চেষ্টা করবেন।

তিনি আরো বলেছেন, ‘চীন ও যুক্তরাষ্ট্র পৃথিবীর বৃহত্তম অর্থনীতির দুটি দেশ। এছাড়া, দুটি দেশ বৃহত্তম কার্বন নিঃসরণকারীও। তাই, একটি অভিন্ন পরিস্থিতি তৈরিতে আমাদের বিশেষ দায়িত্ব রয়েছে।’

বলে রাখা ভাল, গেল মাসে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী এন্টনি ব্লিংকেনের পর কেরি চীন সফরে যাচ্ছেন এবং যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রী জ্যানেট ইয়েলেন চার দিনের সফরে এখন বেইজিংয়ে রয়েছেন।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন