বুধবার, ২৬ জুন ২০২৪

শিরোনাম

জাতীয় বাঙলা মূকাভিনয় প্রতিযোগিতায় মুরাদ প্রথম ও স্নিগ্ধা দ্বিতীয়

বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: মূকভাষায় বাঙলার সংস্কৃতি এ শিরোনামে অনুষ্ঠিত জাতীয় বাঙলা মূকাভিনয় প্রতিযোগিতা ২০২৪ এর প্রথম জয়ী শহিদুল মুরাদ ও দ্বিতীয় জয়ী স্নিগ্ধা ফেরদাউস। এছাড়া, বিশেষ পুরস্কার-১ মৌন লাকি, বিশেষ পুরস্কার-২ জাহিদ রবি ও বিশেষ পুরস্কার-৩’-এর জন্য ইহতিয়াজ ত্বকিকে বিবেচনা করা হয়েছে।

বাঙলা মূকাভিনয় গবেষনা কেন্দ্র আয়োজিত এ প্রতিযোগিতার প্রধান বিচারকের দায়িত্ব পালন করেন মাইম আইকন কাজী মশহুরুল হুদা ও আয়োজনটি সমন্বয় করেন গবেষণা কেন্দ্রের যোগাযোগ পরিচালক সোলেমান মেহেদী। পুরো দেশ থেকে ১৬ জন প্রতিযোগী এ প্রতিযোগীতায় অংশ নেন। ফেসবুক পোস্টের মাধ্যমে মূকাভিনয়ের বিষয়বস্তু উল্লেখ করে দেশব্যাপী বিভিন্ন মূকাভিনয়, নাটক ও সাংস্কৃতিক সংগঠনগুলোর মধ্যে প্রচার চালানো হয় ও আগ্রহীদের চার মিনিটের মূকাভিনয় ভিডিও করে পাঠাতে বলা হয়।

বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্র বাংলাদেশের নিজস্ব সংস্কৃতির আলোকে বাংলা ঐতিহ্যবাহী নাট্যের ধারাবাহিকতায় দেশজ মূকাভিনয় বিনির্মাণের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে আসছে। এর আগে, গবেষণা কেন্দ্র দেশব্যাপী কর্মশালা, মাস্টারক্লাস, প্রযোজনাভিত্তিক কর্মশালা ও উৎসবের আয়োজন করেছিল। একই ধারাবাহিকতায় এবার জাতীয় বাঙলা মূকাভিনয় প্রতিযোগিতা ২০২৪ সম্পন্ন হল। শিগগির জয়ী সকলকে আনুষ্ঠানিক স্বীকৃতি, সনদ ও নগদ অর্থ দেয়া হবে। বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্র আগামীতেও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বাঙলা মূকাভিনয় বিনির্মাণ অব্যাহত রাখবে।

সিএন/আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন