রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

ঝুরা মাংসের সুস্বাদু সহজ রেসিপি

রবিবার, জুলাই ২, ২০২৩

প্রিন্ট করুন

ডেস্ক প্রতিবেদন: কোরবানির ঈদে যে মাংসের রেসিপিগুলো মানুষ বেশি পছন্দ করে, তার মধ্যে অন্যতম হল গরু কিংবা খাসির ঝুরা মাংস ভুনা। খুবই পরিচিত এ আইটেমটি পরিবারের ছোট সদস্য থেকে শুরু করে একেবারে বয়স্ক সদস্য পর্যন্ত পছন্দ করে। তাই, আজকের আয়োজনে থাকছে ঝুরা মাংসের সহজ রেসিপি।

ঝুরা মাংস দিয়ে তৈরি কোন আইটেম পুরো বছরের অন্য সময় তেমন একটা খাওয়া হয় না। কোরবানির এ ঈদের দিনগুলোতে ঝুরা মাংসের কদর অনেক বেড়ে যায়। তাই, ঈদের আমেজ আনতে আজই বাড়িতে তৈরি করতে পারেন এ রেসিপিটি।

যা যা লাগবে: গরুর মাস এক কেজি, পেঁয়াজ কুচি দেড় কাপ, এক চামচ আদা বাটা, এক চামচ রসুন বাটা, লবণ পরিমাণমত, এক/দুই চামচ গোলমরিচ গুঁড়া, এক চামচ জিরা বাটা, ধনে বাটা এক চামচ, বাদাম বাটা এক/দুই চামচ, হলুদ গুঁড়া এক/দুই চামচ, মরিচ গুঁড়া এক চামচ, সরষে বাটা এক/দুই চামচ, এলাচ দুইটি, দারুচিনি মাঝারি আকারের তিনটি, লবঙ্গ চারটি, তেজপাতা চারটি, সরিষা তেল এক কাপ ও গরম মসলা গুঁড়া এক/দুই চামচ।

প্রস্তুত পদ্ধতি: প্রথমে একটি সসপ্যানে আধা কাপ তেলে পেঁয়াজকুচি বাদামি করে ভেজে সব মসলা কষিয়ে নিয়ে মাংস দিয়ে দিতে হবে। পরিমাণমত পানি দিয়ে মাংস সেদ্ধ করে নিন। মাঝারি আঁচে অনেকক্ষণ রান্না করে মাংসের পানি শুকিয়ে নিতে হবে। এ পর্যায়ে সসপ্যান চুলা থেকে নামিয়ে নিয়ে মাংস নেড়েচেড়ে ঝুরা করে নিতে হবে। অল্প তেলে এক কাপ পেঁয়াজ বাদামি করে ভেজে বেরেস্তা তৈরি করে ঝুরা মাংসে মিশিয়ে নিন। এবার ভাল করে নাড়তে হবে। মাংস ভাজা ভাজা হয়ে গেলে গরম মসলা ও গোলমরিচের গুঁড়া মাংসের সাথে ভাল করে মিশিয়ে চুলা থেকে নামিয়ে নিন। ব্যাস, তৈরি হয়ে গেল সুস্বাদু ঝুরা মাংস ভুনা। রান্না করা সুস্বাদু ঝুরা মাংস অনেক দিন পর্যন্ত ফ্রিজে রেখে খাওয়া যায়। দিন যত বাড়ে, এ রেসিপির স্বাদ ততই দ্বিগুণ হয়। তাই, গতানুগতিক মাংস খেতে যখন আর ভাল লাগবে না, তখন ঝুরা মাংস রান্না করে খাবারে নিয়ে আসতে পারেন বাড়তি স্বাদের আভিজাত্য।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন