বুধবার, ২৬ জুন ২০২৪

শিরোনাম

টি-২০’র পর পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজও জিতল বাংলাদেশ নারী দল

শনিবার, নভেম্বর ১১, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: টি-২০’র পর পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজও জিতেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। শুক্রবার (১০ নভেম্বর) সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতে বাংলাদেশ সাত উইকেটে হারিয়েছে পাকিস্তানকে। প্রথম ম্যাচ পাকিস্তান ও দ্বিতীয়টি সুপার ওভারে জয় পেয়েছিল বাংলাদেশ। এতে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিল নিগার সুলতানার দল। এর আগে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজও ২-১ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস হেওের প্রথমে বোলিংয়ে নামে বাংলাদেশ। ওপেনার সিদরা আমিনের হাফ-সেঞ্চুরিতে ৫০ ওভারে নয় উইকেটে ১৬৬ রান করে পাকিস্তান। সিদরা তিনটি চারে ১৪৩ বলে অপরাজিত ৮৪ রান করেন। বল হাতে বাংলাদেশের পক্ষে বাঁ-হাতি স্পিনার নাহিদা আকতার ২৬ রানে তিন উইকেট নেন।

উত্তরে ১৬৭ রানের লক্ষ্যে বাংলাদেশকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার ফারজানা হক ও মুরশিদা খাতুন। ২১০ বলে ১২৫ রান যোগ করেন তারা। এর মাধ্যমে বাংলাদেশের পক্ষে ওয়ানডেতে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লেন ফারজানা ও মুরশিদা। রেকর্ড গড়া জুটিতে জোড়া হাফ-সেঞ্চুরি করেন ফারজানা ও মুরশিদা দুইজনেই। পাঁচটি চারে ১১৩ বলে ৬২ রান করেন ফারজানা। ১০৬ বল খেলে ছয়টি চারে ৫৪ রান করেন মুরশিদা। তিন নম্বরে নেমে কোন বল না খেলে রান আউট হন ফাহিমা খাতুন। এতে ১২৮ রানে তিন উইকেট হারায় বাংলাদেশ।চতুর্থ উইকেটে ৫১ বলে অবিচ্ছিন্ন ৩৯ রান তুলে ২৬ বল হাতে রেখে বাংলাদেশের জয় নিশ্চিত করেন অধিনায়ক নিগার সুলতানা ও সোবহানা মোস্তারি। নিগার ১৮ ও সোবহানা ১৯ রানে অপরাজিত থাকেন। ম্যাচ সেরা হন ফারজানা ও সিরিজ সেরা হন নাহিদা।

ওয়ানডে সিরিজটি আইসিসি নারী চ্যাম্পিয়নশিপের অংশ । সিরিজ শেষে ১২ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠ স্থানে উঠল বাংলাদেশ। টেবিলের প্রথম থেকে পঞ্চম স্থান পর্যন্ত আছে যথাক্রমে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা ও নিউজিল্যান্ড।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন