বুধবার, ২৪ জুলাই ২০২৪

শিরোনাম

টেক্সাসে চুলে স্টাইল করায় স্কুলের কৃষ্ণাঙ্গ ছাত্র বহিষ্কার

বৃহস্পতিবার, অক্টোবর ৫, ২০২৩

প্রিন্ট করুন

টেক্সাস: যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে চুলে স্টাইল করায় কৃষ্ণাঙ্গ শিক্ষার্থীকে স্কুল থেকে বহিষ্কার করা হয়েছে। তাকে একই কারণে এর আগেও এক বার বহিষ্কার করা হয়েছিল। বহিষ্কৃত ওই শিক্ষার্থীর নাম ড্যারিল জর্জ  (১৭)। সে মন্ট বেলভিউয়ের বারবারস হিল হাই স্কুলে পড়াশোনা করে।

প্রথম বহিষ্কার আদেশের মেয়াদ শেষ হওয়ার পর একই স্টাইলে চুল নিয়ে পরের দিন স্কুলে আসে জর্জ। সাথে সাথে তাকে ফের বহিষ্কার করা হয়।

জর্জের চুলের স্টাইলের নাম ড্রেডলক। এটাকে অনেকে পনিটেলও বলে থাকেন। এতে চুলকে ছোট ছোট বেণীর মত করে লাফানো ভঙ্গি দেয়া হয়।

স্কুলের কর্মকর্তারা জানান, স্টাইলের ফলে জর্জের চুলের ছোট বেণীগুলো কানের লতির নিচে নেমে এসেছিল। তার এই স্টাইল স্কুলটির ড্রেসকোড লঙ্ঘন করে।

কর্তৃপক্ষের দাবি, নিয়ম অনুযায়ী ছাত্রদের চুল কোনভাবেই কানের লতির নিচে প্রসারিত হতে পারবে না।

জর্জের মা দারেশা জর্জ জানান, স্কুল কর্তৃপক্ষ গেল ৩১ আগস্ট থেকেই তার ছেলেকে সাময়িক বহিষ্কার করে রেখেছে।

জর্জের পরিবারের দাবি, তাদের ছেলের চুলের স্টাইল স্কুলের ড্রেসকোড লঙ্ঘন করে না। কিন্তু, তাদের এ ধরনের যুক্তি সত্ত্বেও সোমবার (১৮ সেপ্টেম্বর) জর্জকে দ্বিতীয় বার বহিষ্কার করা হয়।

জর্জের মা জানান, তাদের পরিবারে সব পুরুষ ড্রেডলক স্টাইলে চুল কাটে। এ স্টাইল তাদের মধ্যে প্রজন্মের পর প্রজন্ম ধরে চলে আসছে। তাদের কাছে হেয়ারস্টাইলের সাংস্কৃতিক ও ধর্মীয় গুরুত্ব রয়েছে। চুল আমাদের কাছে শক্তির প্রতীক।

জর্জের পরিবার স্কুল কর্তৃপক্ষের বহিষ্কার আদেশের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন