সোমবার, ২২ এপ্রিল ২০২৪

শিরোনাম

টেস্ট ক্রিকেটে ৭০০ উইকেট ক্লাবে প্রথম পেসার এন্ডারসন

শনিবার, মার্চ ৯, ২০২৪

প্রিন্ট করুন

ধর্মশালা, ভারত: পৃথিবীর তৃতীয় বোলার ও প্রথম পেসার হিসেবে টেস্ট ক্রিকেটে ৭০০ উইকেট শিকার  ক্লাবের সদস্য হলেন ইংল্যান্ডের জেমস এন্ডারসন। ধর্মশালায় ভারতের বিপক্ষে সিরিজের পঞ্চম ও শেষ টেস্টের তৃতীয় দিনের চতুর্থ ওভারে ক্যারিয়ারের ৭০০ উইকেট পূর্ণ করেন ৪১ বছর বয়সী পেসার এন্ডারসন।
ভারতের বিপক্ষে এ টেস্ট খেলতে নামার পূর্বে এন্ডারসনের পরিসংখ্যান ছিল ১৮৬ ম্যাচে ৬৯৮ উইকেট। ৭০০ উইকেট থেকে মাত্র দুই শিকার দূরে ছিলেন এন্ডারসন।

শুক্রবার (৮ মার্চ) ম্যাচের দ্বিতীয় দিন ভারতের শুভমান গিলকে শিকার করে উইকেট সংখ্যা ৬৯৯তে নিয়ে যান এন্ডারসন। শনিবার (৯ মার্চ) তৃতীয় দিন ভারতের কুলদীপ যাদবকে আউট করেন ৭০০ উইকেট পূর্ণ করেন এন্ডারসন।

এন্ডারসনের পূর্বে টেস্টে ৭০০ বা তার বেশি উইকেট শিকার করেছেন দুই স্পিনার শ্রীলংকার মুত্তিয়া মুরলিধরন ও অস্ট্রেলিয়ার প্রয়াত শেন ওয়ার্ন। ক্যারিয়ারের ১১৩তম টেস্টে মুরালি ও ১৪৪তম ম্যাচে ওয়ার্ন ৭০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছিলেন। এন্ডারসনের লাগল ১৮৭ টেস্ট।

টেস্ট ইতিহাসে সর্বোচ্চ ৮০০ উইকেট মালিক ১৩৩ ম্যাচ খেলা মুরালি। ১৪৫ ম্যাচে দ্বিতীয় সর্বোচ্চ ৭০৮ উইকেট নিয়েছেন ওয়ার্ন। মুরালি-ওয়ার্নের পরই আছেন এন্ডারসন।

টেস্ট ক্রিকেটে ৭০০ উইকেট শিকারের ক্লাবে প্রথম নাম লেখান ওয়ার্ন। ২০০৬ সালের ২৬ ডিসেম্বর মেলবোর্নে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক এন্ড্রু স্ট্রসকে শিকার করে টেস্টে প্রথম কোন বোলার হিসেবে ৭০০ উইকেট নেন ওয়ার্ন। পরের বছরের জুলাইয়ে ক্যান্ডিতে বাংলাদেশের বিপক্ষে ৭০০ উইকেট  ক্লাবে ঢুকেন মুরালি। মুরালির ঐ কীর্তির ১৭ বছর পর তৃতীয় বোলার হিসেবে ৭০০ উইকেট  ক্লাবে নাম লেখালেন এন্ডারসন। তবে, প্রথম পেসার হিসেবে এই রেকর্ডের গর্বিত মালিক তিনি। পেসারদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ৬০৪ উইকেট শিকার করেছেন গেল বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়া ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড।

টেস্ট ক্রিকেট উইকেট শিকারি  শীর্ষ পাঁচ বোলার:
বোলার                                      ম্যাচ    ইনিংস    উইকেট
মুত্তিয়া মুরালিধরন (শ্রীলংকা)   ১৩৩    ২৩০        ৮০০
শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া)            ১৪৫    ২৭৩        ৭০৮
জেমস এন্ডারসন (ইংল্যান্ড)     ১৮৭*   ৩৪৮       ৭০০
অনিল কুম্বলে (ভারত)               ১৩২    ২৩৬       ৬১৯

স্টুয়ার্ট ব্রড (ইংল্যান্ড)               ১৬৭    ৩০৯        ৬০৪

সিএন/আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন