শুক্রবার, ২৪ মে ২০২৪

শিরোনাম

ট্রাম্পকে ধর্ষণকারী আখ্যা দিল আদালত

শুক্রবার, সেপ্টেম্বর ৮, ২০২৩

প্রিন্ট করুন
ট্রাম্প
ছবি: রয়টার্স

সিএন প্রতিবেদন: সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে দায়ের করা ই জিন ক্যারলের মামলায় ট্রাম্পকে ধর্ষণকারী বলে আখ্যা দিয়েছেন আদালত। পাশাপাশি ট্রাম্পকে অর্থদণ্ড দিতে হবে বলেও জানিয়েছেন। তবে জরিমানার পরিমাণ এখনো নির্ধারণ করা হয়নি।

বুধবার (৬ সেপ্টেম্বর) নিউইয়র্কের একটি আদালতের বিচারক লুইস কাপলান এ ঘোষণা দেন।

চার মাস আগে যুক্তরাষ্ট্রের আদালত লেখিকা ই জিন ক্যারলের দায়ের করা ধর্ষণ মামলার রায়ে ডোনাল্ড ট্রাম্প ক্যারলকে যৌন নিপীড়ন করেছিলেন বলে রায় দেন। পরে ডোনাল্ড ট্রাম্প সেই রায় এবং অভিযোগ মানতে অস্বীকার করেন। তারই পরিপ্রেক্ষিতে ই জিন ক্যারল ট্রাম্পের বিরুদ্ধে একটি মানহানি মামলা দায়ের করেন।

ক্যারলের দায়ের করা দ্বিতীয় সেই মামলার রায়ের উপসংহারে বিচারক বলেন—সাবেক মার্কিন প্রেসিডেন্ট ই জিন ক্যারলকে ধর্ষণ করেছিলেন সেটি নিশ্চিত। তাই এ ক্ষেত্রে আদালতের এখন কেবল একটি কাজই বাকি, তা হলো—তাঁকে কী পরিমাণ ক্ষতিপূরণ দিতে হবে ক্যারলকে তা নির্ধারণ করা।

বিচারক লুইস কাপলান তাঁর রায়ে বলেন, ‘আদালত উভয় মামলার সাধারণ বিষয়গুলো আমলে নিয়ে সিদ্ধান্তে উপনীত হয়েছেন। এসব বিষয়ের মধ্যে ডোনাল্ড ট্রাম্প ই জিন ক্যারলের দায়ের করা যৌন সহিংসতার অভিযোগকে বানোয়াট বলেছেন কি না, তা উল্লেখযোগ্য। তিনি যদি এটি করে থাকেন, তবে তা তিনি সজ্ঞানে করেছেন এবং তাঁর অভিযোগ ছিল মিথ্যা। অথবা তিনি সত্যকে মিথ্যা বানাতে বেপরোয়া হয়ে উঠেছিলেন।’

বিচারক কাপলান আরও বলেন, চার মাস আগে ২০১৯ সালে দায়ের করা মামলার রায়ে নির্ধারিত হয়েছে যে ট্রাম্প ক্যারলকে যৌন নিপীড়ন করেছিলেন। তাই এ মামলায় একটি বিষয়ই নির্ধারণ বাকি। সেটি হলো, তাঁর মানহানিকর মন্তব্যের কারণে তাঁকে কী পরিমাণ ক্ষতিপূরণ দিতে হবে।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন