সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

ঢাকায় চালু হল চীনা ভিসা সেবা কেন্দ্র

বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪

প্রিন্ট করুন

এখন থেকে সাধারণ পাসপোর্টধারীদের চীনা ভিসা নেওয়ার জন্য আর দূতাবাসে যেতে হবে না। রাজধানী ঢাকার বনানীতে প্রাসাদ ট্রেড সেন্টারে চীন ভিসা সেবা কেন্দ্রে আবেদনের মাধ্যমে ভিসা সংগ্রহ করা যাবে।

ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকালে বনানীতে প্রাসাদ ট্রেড সেন্টারে চীনা ভিসা সেবা কেন্দ্রের উদ্বোধন করেন। তবে কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীরা নতুন চালু হওয়া সেবা কেন্দ্র থেকে ভিসা নিতে পারবেন না, তাদের দূতাবাসে গিয়েই ভিসার আবেদন জমা দিতে হবে।

চীনা ভিসা সেবা কেন্দ্র উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, দুই দেশের মধ্যে সকল পর্যায়ে এবং সব খাতে যোগাযোগ আরো নিবিড় হচ্ছে। বাংলাদেশিরা বেশি বেশি চীনে যাওয়ার আগ্রহ প্রকাশ করছেন। যে কারণে চীনা ভিসা পাওয়ার আবেদন ক্রমেই বেড়ে চলেছে। গত বছর প্রতিদিন গড়ে দেড় হাজার বাংলাদেশি চীনা ভিসার জন্য আবেদন করেন। তাই বাংলাদেশিদের চাহিদা মেটাতে নতুন এই ভিসা সেবা কেন্দ্র ঢাকায় চালু করা হল। ঢাকার এ কেন্দ্র নিয়ে বিশ্বব্যাপী চীনা ভিসা কেন্দ্রের সংখ্যা বেড়ে এখন ১০৩টি।

রাষ্ট্রদূত আরো বলেন, গত ২০২৩ সালের ১৫ জুন থেকে বাংলাদেশিদের জন্য চীনা ভিসা আবেদনের পুরো প্রক্রিয়া অনলাইনে নিয়ে আসা হয়। অনলাইনে আনার পর ভালো সুফল পাওয়া গেছে। ভিসা ফর্ম পূরণ, আবেদনের সঙ্গে তথ্যপ্রমাণ জমা এবং অনলাইন সাক্ষাৎকারের মত সুযোগ তৈরির পর উল্লেখযোগ্য ফল পাওয়া গেছে। ওই প্রক্রিয়ার কারণেই ১০ মাসের কম সময়ের মধ্যে বিভিন্ন ধরনের প্রায় ৪৪ হাজার ভিসা বাংলাদেশিদের জন্য ইস্যু করা সম্ভব হয়।

চীন দূতাবাস জানিয়েছে, নির্ধারিত ভিসা ফি এবং প্রযোজ্য ক্ষেত্রে এক্সপ্রেস সার্ভিস ফির পাশাপাশি আবেদনের জন্য একটি ফি দিতে হবে। আবেদনের বিস্তারিত জানা যাবে ভিসা সেবা কেন্দ্রের ওয়েবসাইটে। যার ঠিকানা হচ্ছে, www.visaforchina.cn। সাধারণ পাসপোর্টধারীদের চীনের ভিসার জন্য শুরুতে অনলাইনে আবেদনপত্র পূরণ করতে ভিসা কেন্দ্রের ওয়েবসাইটে লগ-ইন করতে হবে। পরবর্তী প্রক্রিয়াকরণের জন্য যেতে হবে ভিসা সেবা কেন্দ্র। ছুটির দিন বাদে ভিসা সেবা কেন্দ্র খোলা থাকবে প্রতি সপ্তাহের রোববার থেকে বৃহস্পতিবার। সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত আবেদন জমা এবং ফি জমা দেওয়া যাবে।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন