সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

তাইওয়ানে অস্ত্র পাঠিয়ে যুক্তরাষ্ট্র আঞ্চলিক শান্তিকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে

শনিবার, জুলাই ২৯, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে চীনা দূতাবাস যুক্তরাষ্ট্রকে ‘এক চীন’ নীতি মেনে চলার ও তাইওয়ান প্রণালীতে উত্তেজনা বৃদ্ধিতে অবদান না রাখতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে। শুক্রবার (২৯ জুলাই) দূতাবাসের মুখপাত্র লিউ পেংইউ এ কথা জানিয়েছেন। খবর তাসের।

ওই মুখপাত্র বলেন, ‘চীন চূড়ান্তভাবে যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের মধ্যে সামরিক সম্পর্কের পাশাপাশি অস্ত্র সরবরাহের বিরোধিতা করেছে। চীনের এমন অবস্থান দ্ব্যর্থহীন ও অপরিবর্তীত। যুক্তরাষ্ট্রকে অবশ্যই ‘এক চীন’ নীতি মেনে চলতে হবে ও তাইওয়ানে অস্ত্র পাঠানো বন্ধ করতে হবে। এছাড়া, তাইওয়ান প্রণালীতে নতুন করে উত্তেজনা সৃষ্টি করতে ও তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতার হুমকি হিসেবে দেখা দিতে পারে- এমন সব কর্মকাণ্ড যুক্তরাষ্ট্রকে বন্ধ করতে হবে।’

এবিসি তাদের বিভিন্ন সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের মজুদ থেকে এ সামরিক সহায়তা দেয়া হবে। এ অস্ত্র সহায়তা প্যাকেজে ম্যান-পোর্টেবল এয়ার ডিফেন্স সিস্টেম, মিসাইল, গোয়েন্দা ও পর্যবেক্ষণ সরঞ্জাম অন্তর্ভূক্ত থাকবে।

ওই টিভি চ্যানেল আরো উল্লেখ করেছে যে, এ প্রথম বারের মত বাইডেন প্রশাসন যুক্তরাষ্ট্রের নিজস্ব প্রতিরক্ষা মজুদ থেকে তাইওয়ানে একটি বড় সামরিক সহায়তা প্যাকে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন