শনিবার, ২০ এপ্রিল ২০২৪

শিরোনাম

তাপপ্রবাহে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চল

বৃহস্পতিবার, জুন ২৯, ২০২৩

প্রিন্ট করুন

টেক্সাস, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের মানুষ টানা তাপপ্রবাহে বিপাকে পড়েছেন। মঙ্গলবার (২৭ জুন) দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলোতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ ডিগ্রি সেলসিয়াস। এতে সবচেয়ে বিপাকে পড়েছেন গৃহহীন মানুষ।

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টন শহরের সড়কের পাশে অসংখ্য গৃহহীন মানুষ তাবু খাটিয়ে বসবাস করেন। পর্যাপ্ত পানি ও প্রয়োজনীয় জিনিসের অভাবে প্রচণ্ড গরমে হাঁসফাঁস অবস্থা এ গৃহহীনদের। তীব্র তাপপ্রবাহে নাভিশ্বাস টেক্সাস, ফ্লোরিডা ও অ্যারিজোনাসহ বেশ কয়েকটি অঙ্গরাজ্যের বাসিন্দাদের।

টেক্সাসের স্থানীয় এক নারী বলেন, ‘গরম দিন দিন অসহনীয় হয়ে উঠছে। আমরা যেখানে সেখানে থাকি। কখনো গাছের নিচে, কখনো ব্রীজে। সকাল পর্যন্ত আরো বাতাস থাকে। কিন্তু, সূর্যাস্ত হলেই তাবুর বাইরে এসে ঘুমাতে হয়।’

অ্যারিজোনা, টেক্সাস ও ফ্লোরিডা রাজ্যে প্রায় ছয় কোটি ২০ লাখ মানুষ ভয়াবহ গরমের মধ্যে অসহনীয় দিন পার করছেন বলে জানিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ। গরম থেকে বাঁচতে সুইমিংপুলে দীর্ঘ সময় কাটাচ্ছেন অনেকে। বাদ নেই শিশুরাও।

তাপমাত্রা আরো বাড়বে বলে সতর্ক করেছেন আবহাওয়াবিদরা। এ অবস্থায় প্রয়োজন ছাড়া বাইরে বের না হওয়ার পাশাপাশি প্রচুর পানি ও তরল জাতীয় খাবার খাওয়ার পরামর্শ চিকিৎসকদের।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন