শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

তুরস্কের কাছে এফ-১৬ যুদ্ধবিমান বিক্রির ইঙ্গিত আমেরিকার

বৃহস্পতিবার, জুন ৩০, ২০২২

প্রিন্ট করুন

চলমান নিউইয়র্ক ডেস্ক: তুরস্ককে এফ-১৬ যুদ্ধবিমানের আপডেট ভার্সন (নতুন সংস্করণ) দেয়ার বিষয়টিকে সমর্থন করে আমেরিকার। বুধবার (২৯ জুন) আমেরিকার একজন উচ্চপদস্থ সামরিক কর্মকর্তা এ কথা।

মঙ্গলবার (২৮ জুন) ফিনল্যান্ড-সুইডেনের ন্যাটো সদস্য হওয়ার বিষয়টির ওপর থেকে নিজেদের ভেটো তুলে নেয় তুরস্ক। আর ভেটো তুলে নেয়ার ২৪ ঘণ্টার মধ্যে আমেরিকার অত্যাধুনিক এফ-১৬ ফাইটার জেট পাওয়ার ইঙ্গিত পেল তুরস্ক।

গত বছরের অক্টোবর মাসে আমেরিকার কাছে লকহিড-মার্টিনের তৈরি ৪০টি এফ-১৬ ফাইটার বিমান ও নিজেদের কাছে থাকা বাকি এফ-১৬ বিমানগুলো আধুনিকরণে যন্ত্রাংশ চেয়েছিল তুরস্ক। কিন্তু সেই সময় আমেরিকা তুরস্কের এ আহবানে সাড়া দেয় নি।

এ দিকে, ফিনল্যান্ড-সুইডেনের ন্যাটো আবেদনের ওপর থেকে ভেটো সরিয়ে দিয়ে তুরস্ক আমেরিকার কাছ থেকে সুবিধা আদায় করে নিয়েছে বলে ধারণা করা হচ্ছে। যদিও তুরস্কের সাথে কোন প্রকার সমঝোতা হওয়ার বিষয়টি অস্বীকার করেছে আমেরিকা।

রাশিয়ার এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনায় তুরস্কের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল আমেরিকা ও তাদের এফ-৩৫ যুদ্ধ বিমানের পোগ্রামের বাইরে রাখে দেশটি। নিজেদের নিরাপত্তা নিশ্চিতে তুরস্কের অত্যাধুনিক যুদ্ধ বিমান প্রয়োজন ছিল। তা ছাড়া পুরনো আরো ৮০টি এফ-১৬ যুদ্ধবিমান আধুনিকীকরণ করা তাদের জন্য অত্যাবশ্যকীয় হয়ে ওঠেছিল।

তুরস্কের কাছে বিমানগুলো বিক্রি করতে আমেরিকার কংগ্রেসের অনুমোদন প্রয়োজন হবে। বাইডেন প্রশাসনের পক্ষ থেকে ইঙ্গিত দেয়া হয়েছে, এ অনুমোদন দেওয়া হবে।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন