শুক্রবার, ২৪ মে ২০২৪

শিরোনাম

তেলাপিয়া খেয়ে হাত-পা হারালেন মার্কিন নারী

সোমবার, সেপ্টেম্বর ১৮, ২০২৩

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: তেলাপিয়া মাছ খাওয়াই কাল হলো যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের এক নারীর। তেলাপিয়া খেয়ে ব্যাকটেরিয়া ইনফেকশনে তিনি শরীরের চার হাত-পা হারিয়েছেন।

জানা যায়, বাজার থেকে তেলাপিয়া মাছ কিনে সেটিকে আধা সেদ্ধ করে এক বিশেষ খাদ্য উপকরণ বানিয়েছিলেন চল্লিশ বছর বয়সী লরা বাজারাস। কিন্তু সেই খাবার খেয়েই অসুস্থ হয়ে পড়েন তিনি।

একে একে তার সব অঙ্গ বিকল হয়ে যেতে থাকে। এক মাস হাসপাতালে থাকার পর তার অস্ত্রোপচার করা হয়। অবশ্য ওই নারীর অসুস্থতার কারণ তেলাপিয়া মাছ নয় বলে জানানো হয়েছে। ওই মাছে থাকা একটি প্রাণঘাতী ব্যাকটেরিয়া আসলে দায়ী।

ওই ব্যাকটেরিয়ার নাম ‘ভিব্রিও ভালনিফিকাস’। কোনো কোনো সামুদ্রিক খাবারে এই ব্যাকটেরিয়ার অস্তিত্ব পাওয়া যায়।

ভুক্তভোগী নারীর আত্মীয়রা জানিয়েছেন, মাছ খাওয়ার কিছু সময় পরই অসুস্থবোধ করতে থাকেন তিনি। তাকে হাসপাতালে ভর্তি করানো হয়।

কিন্তু ধীরে ধীরে ওই নারীর একের পর এক অঙ্গ বিকল হয়ে যেতে থাকে। তার হাত ও পায়ের আঙুল ক্রমশ কালো হয়ে যায়। শেষমেশ ভেন্টিলেশনে রেখেও তার শারীরিক অবস্থার কোনো উন্নতি হয়নি।

প্রাণঘাতী ওই ব্যাকটেরিয়া সম্পর্কে যুক্তরাষ্ট্রের রোগ সংক্রমণ বিশেষজ্ঞ নাতাশা স্পটিসউড জানিয়েছেন, সমুদ্রের পানিতে এই ব্যাকটেরিয়া থাকে। সামুদ্রিক খাবার খাওয়ার আগে তাই ভালো করে ধুয়ে ও রান্না করে খাওয়া উচিত। অথবা এই ব্যাকটেরিয়া যুক্ত কোনো মাছ বা খাবার খেলেও এই রোগ হতে পারে।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন