রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

দারুন স্বাদের ইলিশ কাবাব

সোমবার, জুলাই ১০, ২০২৩

প্রিন্ট করুন

পছন্দের খাবার তালিকায় ইলিশ রাখতে বরাবরই পছন্দ করেন বাঙালিরা। খাবার মেন্যুতে আর যা ই থাকুক না কেন ভোজনপ্রিয় বাঙালির রসনার স্বাদ পূর্ণ হয় ইলিশে। ইলিশের মৌসুমে প্রায় প্রতিঘরে, প্রতিদিনই চলে প্রিয় মাছের উৎসব। নানা পদে-আমরা ইলিশ রান্না করি। জানেন তো ইলিশ মাছের কাবাবও হয়! কেনরকম ঝামেলা ছাড়া তৈরি করাও বেশ সহজ :

উপকরণ : প্রথমে ইলিশ মাছ আস্ত ১টি, গোলমরিচ গুঁড়া ১ টেবিল-চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল-চামচ, টমেটো সস ২ টেবিল-চামচ, আলু ম্যাশড্ ১ কাপ, ধনেপাতা কুচি ২ টেবিল-চামচ, রসুন ২ কোয়া(কুচি), লেবুর রস ১ টেবিল-চামচ, লবণ স্বাদমতো, তেল আধা কাপ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, লেবুর খোসা (গ্রেট করা) কোয়ার্টার চা-চামচ, টোস্ট বিস্কুটের গুঁড়া ১ কাপ।

প্রণালী : আসল স্বাদ পেতে মাছের মাথা ও লেজ কেটে আলাদা করুন। সামান্য হলুদ, মরিচগুঁড়া ও পরিমাণমতো লবণ দিয়ে মাথা ও লেজ হালকা করে ভেজে নিন। এবার বাকি মাছ পরিমতো লবণ, লেবুর রস ও সামান্য পানি দিয়ে সেদ্ধ করে কাঁটা বেছে নিন।

কাঁটা বেছে ফেলার পর কড়াইতে তেল গরম করে রসুন ও পেঁয়াজকুচি হালকা ভেজে মাছের কিমা দিয়ে নাড়তে থাকুন। দু-এক মিনিট পর সেদ্ধ আলু দিয়ে কিছুক্ষণ রান্না করে, একে একে গোলমরিচগুঁড়া, কাঁচা মরিচকুচি, স্বাদমতো লবণ, টমেটো সস দিয়ে রান্না সেরে ফেলুন। রান্না শেষে কড়াইয়া নামিয়ে ঠাণ্ডা করে নিন।

এরপর অন্য একটি প্যানে সামান্য তেল দিয়ে বিস্কুটের গুঁড়া বাদামী করে ভেজে নিন। এবারে আপনার রান্না করা কিমার সঙ্গে ধনেপাতা কুচি, লেবুর খোসা ও বেরেস্তা ভেঙে আলতো করে মেখে নিন। এবার পারিবেশনের পালা। সার্ভিং ডিশে দুই পাশে ভাজা লেজ ও মাথা রেখে, মাঝখানে মাখানো কিমা সাজিয়ে আস্ত মাছের মতো বানিয়ে নিন। সাজানো কিমার ওপর ভাজা বিস্কুটের গুঁড়া ছড়িয়ে চেপে দিন। কিমার ওপর চা-চামচ দিয়ে মাছের আঁশের মতো বানিয়ে পরিবেশন করুন। এভাবেই সহজেই তৈরী হয়ে যাবে আপনার পছন্দের ইলিশ কাবাব।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন