রবিবার, ২১ এপ্রিল ২০২৪

শিরোনাম

দিনে ১৯ ঘণ্টা লোডশেডিং জিম্বাবুয়েতে, অচল পুরো দেশ

বৃহস্পতিবার, ডিসেম্বর ৮, ২০২২

প্রিন্ট করুন

নিজস্ব প্রতিবেদক: কয়েক সপ্তাহ ধরে প্রতিদিন জিম্বাবুয়েতে টানা ১৯ ঘণ্টা লোডশেডিং হচ্ছে। দেশটির সবচেয়ে বড় জলবিদ্যুৎ কেন্দ্র কারিবা বাঁধে পর্যাপ্ত পানির প্রবাহ না থাকায় বিদ্যুৎ উৎপাদন করা যাচ্ছে না। এতে করে বড় ধরনের বিপর্যয়ে পড়েছে দেশটি। বিপর্যস্ত হয়ে উঠেছে সেখানকার মানুষের জীবনযাত্রা।

স্থানীয় গণমাধ্যম বলছে, ২০১৯ সালের পর এখন সবচেয়ে বেশি খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছে দেশটির বিদ্যুৎ খাত। এতে করে রাজধানী হারারসহ কার্যত অচল হয়ে পড়েছে পুরো দেশ। রাজধানীর বেশির ভাগ ট্র্যাফিক লাইট কাজ করছে না, মোবাইল নেটওয়ার্ক পরিষেবা ব্যাহত হচ্ছে। সুপারমার্কেট, রেস্তোরাঁ এবং অন্যান্য ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর কার্যক্রমও স্থগিত হয়ে গেছে।

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়া জানান, ‘কারিবা আমাদের বিদ্যুতের চাহিদার প্রায় অর্ধেক উৎপাদন করে থাকে। এর ফলে, এর উৎপাদন ক্ষমতা হ্রাস হওয়ায় ফলে আমাদের অর্থনীতি এবং আমাদের দৈনন্দিন জীবন ব্যাহত হয়েছে।’

কারিবা বিশ্বের বৃহত্তম মানবসৃষ্ট জলাধার যেখানে জলবিদ্যুৎ উৎপাদনের জন্য প্রয়োজনীয় পানির পরিমাণ উল্লেখযোগ্যভাবে কমে গেছে। ফলে বিদ্যুৎ কেন্দ্রের টারবাইনে পর্যাপ্ত পরিমাণ পানি সরবরাহ সম্ভব হচ্ছে না। কারিবা হ্রদটি জাম্বিয়া এবং জিম্বাবুয়ে উভয়ের দেশের মধ্যে অবস্থিত। গত ২৮ নভেম্বর পর্যন্ত হ্রদটিতে পানির পরিমাণ ছিল সর্বোচ্চ ধারণ ক্ষমতার মাত্র ৪ দশমিক ১ শতাংশ। উল্লেখ্য, এই হ্রদটিতে পানি আসে আফ্রিকার অন্যতম বৃহত্তম নদী জাম্বেজি থেকে।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন