বুধবার, ২২ মে ২০২৪

শিরোনাম

দুই শর্তে খালেদার মুক্তির মেয়াদ ছয় মাস বাড়ানো হবে

সোমবার, সেপ্টেম্বর ১১, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: দুই শর্তে বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার সাজা স্থগিতাদেশের মেয়াদ আরো ছয় মাস বাড়ানোর পক্ষে আইন মন্ত্রণালয় তাদের মতামত দিয়েছে বলে জানিয়েছেন আইন মন্ত্রী আনিসুল হক।

তিনি বলেছেন, ‘বিদ্যমান শর্তে খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরো ছয় মাস বাড়ানোর জন্য আইন মন্ত্রণালয় মতামত দিয়েছে। এরমধ্যেই মন্ত্রণালয়ের মতামত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।’

রোববার (১০ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।

এতে করে খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আট দফা বাড়ানো হবে। বর্তমান কারাদণ্ড স্থগিতের মেয়াদ আগামী ২৪ সেপ্টেম্বর শেষ হবে।

খালেদা জিয়াকে বিদেশে যাওয়ার অনুমতি চেয়ে বিএনপির জমা দেয়া আবেদনের বিষয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন,‘ তাকে অনুমতি দেয়ার কোন সুযোগ নেই ও যদি কোন আইনি সুযোগ থাকে, তাহলে আমরা বিবেচনা করব।’

সরকার আগের সব আবেদন গ্রহণ করলেও খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দেয়নি।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে সরকার ২০২০ সালের ২৫ মার্চ খালেদা জিয়াকে তার গুলশানের বাড়িতে থাকবেন ও দেশ ছেড়ে যাবেন না- এই শর্তে তার সাজা স্থগিত করে একটি নির্বাহী আদেশের মাধ্যমে সাময়িকভাবে কারাগার থেকে মুক্তি দেয়। এরপর থেকে, পরিবারের আবেদনের প্রেক্ষিতে তার মুক্তির মেয়াদ প্রতি ছয় মাস পরপর বাড়ানো হয়েছে।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি-এ নিম্ন আদালত তাকে পাঁচ বছরের কারাদণ্ডের সাজা দেয়ায় খালেদা জিয়াকে পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছিল। পরে, তিনি একই বছর আরেকটি দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত হন।

৭৮ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া দীর্ঘ দিন ধরে লিভার সিরোসিস, আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, ফুসফুস, হার্ট, চোখের সমস্যা ও করোনা-পরবর্তী জটিলতাসহ বিভিন্ন রোগে ভুগছেন।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন