বুধবার, ২২ মে ২০২৪

শিরোনাম

ধর্মঘট প্রত্যাহার করে কাজে ফিরছেন হলিউড চিত্রনাট্যকাররা

বুধবার, সেপ্টেম্বর ২৭, ২০২৩

প্রিন্ট করুন

চলমান ডেস্ক: যুক্তরাষ্ট্রের টেলিভিশন ও চলচ্চিত্র নির্মাতারা ধর্মঘট প্রত্যাহার করে বুধবার (২৭ সেপ্টেম্বর) থেকে কাজে ফিরে যেতে সম্মত হয়েছেন। ৫ মাস ধরে চলা এই ধর্মঘট মঙ্গলবার শেষ হয়েছে। এ ধর্মঘটের কারণে অচল হয়ে পড়েছিল হলিউড।

এক্সকে (সাবেক নাম টুইটার) দেয়া এক বিবৃতিতে ইউনিয়ন এক ঘোষণায় জানিয়েছে, রাইটার্স গিল্ড অব আমেরিকা (ডব্লিউজিএ) এমপিটিপির (এলায়েন্স অব মোশন পিকচার এন্ড টেলিভিশন প্রোডিউসার্চ) সাথে একটি অস্থায়ী চুক্তিতে পৌঁছেছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, আন্দোলনকারীদের সঙ্গে পাঁচ দিন ধরে আলোচনার পর তিন বছরের জন্য চুক্তি হয়েছে।

উল্লেখ্য, স্ট্রিমিং যুগে উচ্চ বেতন এবং আরো ভালো কাজের দাবিতে চলতি বছরের ২ মে থেকে শুরু হওয়া ধর্মঘটে ১১ হাজারেরও বেশি ফিল্ম এবং টিভি লেখক অংশ নিয়েছে। তাদের যুক্তি, স্টুডিওগুলো স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলো থেকে যে আয় করেছে সেই তুলনায় তাদের ক্ষতিপূরণ মিলছে না।

লেখকরা নতুন নিয়মও চান, যাতে স্টুডিওগুলোকে টিভি শোগুলোর ক্ষেত্রে একটি নির্দিষ্ট সময়ের জন্য নির্দিষ্টসংখ্যক লেখক নিয়োগ করতে হবে। বড় স্টুডিওগুলোর কাছ থেকে বেশি পারিশ্রমিক চেয়ে একটা চুক্তি করতে চেয়েছিলেন লেখকদের সংগঠন রাইটার্স গিল্ড অব আমেরিকা। সেই চুক্তির চেষ্টা ব্যর্থ হওয়ার পরেই এই ধর্মঘটের ডাক দেয় ডব্লিউজিএ।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন