শুক্রবার, ২৪ মে ২০২৪

শিরোনাম

নাইজারের প্রেসিডেন্টকে অবিলম্বে মুক্তি দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের

বৃহস্পতিবার, জুলাই ২৭, ২০২৩

প্রিন্ট করুন

নিয়ামি, নাইজার: পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের নেতা মোহাম্মদ বাজুমের ‘অবিলম্বে মুক্তির’ আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। নিয়ামিতে সেনারা প্রেসিডেন্ট প্রাসাদ ঘেরাও করে রেখেছে ও তারা ক্ষমতা দখলের দাবি করছে।

ব্লিঙ্কেন বৃহস্পতিবার (২৭ জুলাই) বলেছেন, ‘আমি আজ সকালে প্রেসিডেন্ট বাজুমের সাথে কথা বলেছি ও স্পষ্ট করে বলেছি যে, গণতান্ত্রিকভাবে নির্বাচিত নাইজারের প্রেসিডেন্ট হিসাবে যুক্তরাষ্ট্র তাকে দৃঢ়ভাবে সমর্থন করে। আমরা অবিলম্বে তাকে মুক্তি দেয়ার আহ্বান জানাই।’

তিনি আরো বলেছেন, ‘আামরা বলপ্রয়োগের মাধ্যমে ক্ষমতা দখলের যে কোন প্রচেষ্টার নিন্দা জানাই। আমরা নাইজার সরকারের সাথে, এ অঞ্চলে ও পুরো বিশ্বের অংশীদারদের সাথেও সক্রিয়ভাবে যুক্ত আছি। পরিস্থিতির যথাযথ ও শান্তিপূর্ণ সমাধান না হওয়া পর্যন্ত আমরা তা অব্যাহত রাখব।’

ব্লিঙ্কেন আরো বলেন, ‘যুক্তরাষ্ট্র নাইজারের নাগরিকদের অপ্রয়োজনীয় যে কোন গতিবিধি সীমিত করার বিষয়ে সতর্ক করেছে।’

এর আগে, ব্লিঙ্কেন নাইজার সরকারকে উৎখাত করার দাবি করা সেনাদের সতর্ক করেছিলেন।

প্রেসিডেন্ট গার্ডের অসন্তুষ্ট সদস্যরা প্রেসিডেন্টের বাস ভবনে প্রবেশ বন্ধ করে দিয়েছে ও দাবি করেছে যে, তারা এ শাসনের অবসান ঘটিয়েছে।

বলে রাখা ভাল, আলোচনা ব্যর্থ হওয়ার পর গণতান্ত্রিকভাবে নির্বাচিত ও ২০২১ সালের এপ্রিল থেকে ক্ষমতায় থাকা বাজুমকে বুধবার (২৬ জুলাই) সকাল থেকে প্রেসিডেন্ট গার্ড সদস্যরা আটক করে রেখেছে।

তবে, বহু ব্যাপারে এখনো অস্পষ্টতা রয়ে গেছে।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন