মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪

শিরোনাম

নিউইয়র্কের ব্রঙ্কসের বাংলাবাজারে জাতীয় শোক দিবস পালন

শুক্রবার, আগস্ট ১৮, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ‘জাতীয় শোক দিবস’ পালন করেছে ‘জাতীয় শোক দিবস উদযাপন পরিষদ’। মঙ্গলবার (১৫ আগস্ট) ব্রঙ্কসের স্টার্লিং-বাংলাবাজার এলাকায় এশিয়ান ড্রাইভিং স্কুলের সামনে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল আলোচনা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, দোয়া-মাহফিলসহ সর্ব ধর্মীয় উপাসনা ও তবারক বিতরণ। এতে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ে থাকা শেখ মুজিবুর রহমানের ঘাতক রাশেদ চৌধুরীর আশ্রয় বাতিল করে দেশে ফেরত পাঠানোর আহ্বান জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্র মুক্তিযুদ্ধের সম্মিলিত স্বপক্ষ শক্তি, যুক্তরাষ্ট্র প্রবাসী সম্মিলিত মুজিব জন্ম শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন পরিষদের সার্বিক সহযোগতিায় এ অনুষ্ঠানে কুরআন থেকে তেলাওয়াত ও দোয়া পরিচালনা করেন বাংলাবাজার জামে মসজিদের খতীব মাওলানা আবুল কাশেম এয়াহইয়া। এ সময় বঙ্গবন্ধুসহ ১৯৭৫ এর ১৫ আগস্টের শহীদদের আত্মার মাগফেরাত কামনা, দেশ, প্রবাস ও বিশ্ব মানবতার কল্যাণ কামনায় বিশেষ দোয়া করা হয়। শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

জাতীয় শোক দিবস উদযাপন পরিষদের আহ্বায়ক আবদুর রহিম বাদশা সভাপতিত্বে ও সদস্য রেজা আব্দুল্লাহর সঞ্চালনায় কর্মসূচিতে বক্তৃতা করেন এনআরবি কমার্শিয়াল ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ফরাসত আলী, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা তোফায়েল চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ, বাণিজ্য বিষয়ক সম্পাদক ফরিদ আলম, বাংলাদেশী-আমেরিকান কমিউনিটি কাউন্সিলের সভাপতি মোহাম্মদ এন মজুমদার, আমেরিকান-বাংলাদেশী ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইনকের সভাপতি আব্দুস শহীদ, বীর মুক্তিযোদ্ধা সাইয়্যিদ মুজিবুর রহমান, বঙ্গমাতা পরিষদ যুক্তরাষ্ট্রের সাধারণ সম্পাদক সিরাজ উদ্দিন আহমদ সোহাগ, যুক্তরাষ্ট্র জাতীয় শোক দিবস উদযাপন পরিষদের প্রধান সমন্বয়কারী শেখ জামাল হোসেন, সদস্য সচিব কাজী রবি-উজ-জামান, যুগ্ম আহ্বায়ক সাইদুর রহমান লিংকন ও শাহীন কামালী সমন্বয়কারী এইচএম ইকবাল, অর্থ সম্পাদক সেলিম রেজা, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ নিউইয়র্ক স্টেট কমান্ড ইউএসএ’র উপদেষ্টা মুক্তিযোদ্ধা মুন্সী বশির উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা রঞ্জন কান্ত রায়, কবি সুধাংশু কুমার মন্ডল ও কামরুন নাহার রীতা, যুক্তরাষ্ট্র জাসদের সাধারণ সম্পাদক নুরে আলম জিকু, আওয়ামী লীগের নেতা কফিল চৌধুরী, সাখাওয়াত আলী, সোহান আহম্মেদ টুটুল, খবির উদ্দিন ভূইয়া, লেইচ চৌধুরী, মাইজুর লস্কর জুয়েল, নাফিকুর রহমান তোরন, রবিউল ইসলাম, সাদিকুর রহমাল, আল মামুন সরকার, হুমায়ুন কবির, সরাফত উদ্দিন পাটোয়ারী স্বপন, নুরুল আম্বিয়া, নুর হোসেন ফরহাদ, সবুর মাস্টার, সফিক মাস্টার, সালাউদ্দিন, মাহবুব চৌধুরী, কামাল হোসেল রাকিব, রুপ চাঁন মিয়া, আবদুর রহমান।

কর্মসূচিতে বক্তারা বলেন, ‘শেখ মুজিব ও তার পরিবারের সদস্যরা বুকের তাজা রক্ত দিয়ে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ দিয়ে গেছেন। বঙ্গবন্ধুর পলাতক খুনীরা বিদেশে পালিয়ে রয়েছে।’

পলাতক খুনীদের দেশে ফেরত পাঠাতে সবাই একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করে রাশেদ চৌধুরীকে দেশে ফেরত পাঠাতে যুক্তরাষ্ট্রের সরকারের আশু দৃষ্টি কামনা করেন বক্তারা।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন