শুক্রবার, ২১ জুন ২০২৪

শিরোনাম

নিউইয়র্কে ঈদুল আজহার জামাত কোথায়-কখন

শনিবার, জুলাই ৯, ২০২২

প্রিন্ট করুন

চলমান নিউইয়র্ক ডেস্ক: করোনা ভাইরাসজনিত মহামারি ব্যাপকভাবে কাটিয়ে ওঠায় এবার আসন্ন ঈদুল আজহা উদ্‌যাপনে মুসলিমদের মাঝে উৎসাহ পরিলক্ষিত হচ্ছে। আমেরিকার মুসলিম কমিউনিটিতে ইতিমধ্যে ঈদুল আজহা নিয়ে বেশ সাড়া পড়ে গেছে। যুক্তরাষ্ট্রে শনিবার (৯ জুলাই) ঈদুল আজহা উদ্‌যাপিত হবে।

ইতিমধ্যে আমেরিকার বড় বড় সিটিতে শুধু গণপরিবহন ছাড়া যারা টিকা নিয়েছেন, তাদের ক্ষেত্রে ছোট ও মাঝারি সমাবেশে যোগদানের ক্ষেত্রে সিডিসির স্বাস্থ্যবিধি, যেমন- মাস্ক পরিধান ও সামাজিক দূরত্ব বজায় রাখার ওপর থেকে বিধিনিষেধ তুলে নেয়া হয়েছে।

এবার আমেরিকায় প্রায় আড়াই হাজার মসজিদে একাধিক বার অনুষ্ঠিত হবে ঈদের জামাত। প্রতিটি জামাতে মাস্ক পরিধান ও জায়নামাজ সাথে আনার অনুরোধ জানানো হয়েছে। সেই সাথে প্রায় প্রতিটি স্থানেই নারীদের জামাতে ঈদের নামাজ পড়ার বিশেষ ব্যবস্থা থাকছে। এ ছাড়া প্রতিকূল আবহাওয়ায় জামাত মসজিদ ভবনের ভেতরে অনুষ্ঠিত হবে।

বিভিন্ন মসজিদে ঈদের জামাতের সময়সূচি:

জ্যামাইকা মুসলিম সেন্টার: এবারো খোলা আকাশের নিচে টমাস এডিসন হাইস্কুল পার্কে বিশাল ঈদের জামাত আয়োজন করা হবে। ঈদের জামাতে সবাইকে মাস্ক পরিধান ও মুসল্লিদের জায়নামাজ সাথে নিয়ে আসার জন্য জেএমসি কর্তৃপক্ষ আহবান জানিয়েছে। জামাতের স্থানে পার্কিংয়ের বিশেষ ব্যবস্থা রয়েছে। প্রতিকূল আবহাওয়ায় জ্যামাইকা মুসলিম সেন্টারের মূল ভবনে সকাল সাতটা, আটটা ও নয়টায় তিনটি জামাত অনুষ্ঠিত হবে। নারীদের নামাজের ব্যবস্থা থাকবে।

আরাফা ইসলামিক সেন্টার: সকাল সাড়ে আটটায় সুজান বি. এন্থনি স্কুলের খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। মসজিদ কর্তৃপক্ষ জানিয়েছে, শিশুদের জন্য থাকবে কটন ক্যান্ডি, বেলুন ও সবার জন্য মিষ্টির ব্যবস্থা। বৃষ্টি হলে মসজিদ আল আরাফার ভেতরে তিনটি জামাত যথাক্রমে সকাল সাড়ে ছযটা, সাড়ে সাতটা ও সাড়ে আটটায় অনুষ্ঠিত হবে।

আমেরিকান মুসলিম সেন্টার: দুইটি জামাত যথাক্রমে সকাল ৮টা ও ১০টায় রুফুস কিং পার্কে (১৫০-২৯ জ্যামাইকা এভিনিউ, নিউইয়র্ক-১১৪৩৫) অনুষ্ঠিত হবে।

দারুস সালাম মসজিদ: চারটি জামাত যথাক্রমে সকাল সাড়ে সাতটা, সাড়ে আটটা, সাড়ে নয়টা ও সাড়ে দশটায় অনুষ্ঠিত হবে।

জ্যামাইকার দারুল উলুম মসজিদ: একটি জামাত অনুষ্ঠিত হবে সকাল আটটায় মসজিদের ভেতরে।

জ্যামাইকা মসজিদ মিশন: চারটি জামাত অনুষ্ঠিত হবে মসজিদের ভেতরে যথাক্রমে সকাল সোয়া ছয়টা, সোয়া সাতটা, সোয়া আটটা ও সোয়া নয়টায়।

উডসাইড বায়তুল জান্হা মসজিদ: তিনটি জামাত যথাক্রমে সকাল আটটা, আটটা ও নয়টায় অনুষ্ঠিত হবে। শেষ জামাতে নারীদের নামাজের ব্যবস্থা থাকবে।

আল আমিন জামে মসজিদ: এস্টোরিয়ার ৩৬ ও ৩৭ এভিনিউয়ের মাঝখানে ৩৬ স্ট্রিটের ওপর সকাল আটটায় একটি জামাত অনুষ্ঠিত হবে।

জ্যাকসন হাইটস ইসলামিক সেন্টার: রুজভেল্ট এভিনিউ ও ৪১ এভিনিউয়ের মধ্যে দুইটি অনুষ্ঠিত হবে যথাক্রমে সকাল সাড়ে আটটা ও সাড়ে নয়টায়।

ব্রঙ্কসের পার্কচেস্টার জামে মসজিদ: দুইটি জামাত অনুষ্ঠিত হবে মসজিদের ভেতরে। প্রথম জামাত সকাল আটটা ও দ্বিতীয় জামাত সকাল নয়টায়।

ব্রুকলীন বাংলাদেশ মুসলিম সেন্টার: দুইটি জামাত অনুষ্ঠিত হবে মসজিদের ভেতরে। প্রথম জামাত সকাল সাড়ে ছয়টা ও দ্বিতীয় জামাত সাড়ে আটটায়।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন