বুধবার, ২২ মে ২০২৪

শিরোনাম

নিউইয়র্কে মোমেনের সাথে ঘানার পররাষ্ট্র মন্ত্রীর বৈঠক

মঙ্গলবার, সেপ্টেম্বর ১৯, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: পররাষ্ট্র মন্ত্রী একে আব্দুল মোমেন ও ঘানার পররাষ্ট্র মন্ত্রী শার্লি আয়োরকার বচওয়ে দুই দেশের দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেছেন। সোমবার (১৮ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের জাতিসংঘের সদর দপ্তরে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনের ফাঁকে বৈঠকে তারা আগামীতে দুই দেশের দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির আশাবাদ ব্যক্ত করেন।

বৈঠকে শার্লি আয়োরকার বচওয়ে জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি পুষিয়ে নিতে জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলোকে একটা একক সিদ্ধান্ত নিতে ও আগামী জলবায়ু সম্মেলনে তা তুলে ধরার উপর গুরুত্বারোপ করেন।

পররাষ্ট্র মন্ত্রী মোমেন জলবায়ু পরিবর্তন ইস্যুতে ক্লাইমেট ভালনারেবল ফোরামে বাংলাদেশের নেতৃত্বস্থানীয় ভূমিকা এবং জলবায়ু পরিবর্তনজনিত ক্ষয়ক্ষতি পূরণের লক্ষে বাংলাদেশের দৃঢ় অবস্থানের কথা পুনর্ব্যক্ত করেন এবং ‘লস এন্ড ড্যামেজ ফান্ড’ চালুকরণের উপর গুরুত্বারোপ করেন।

সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে অভাবনীয় উন্নয়নের কথা তুলে ধরে মোমেন বাংলাদেশে বিনিয়োগের আকর্ষণীয় সুযোগ নিতে বিশেষ করে ফার্মাসিউটিক্যাল খাতে বিনিয়োগের আহবান জানান।

ঘানাতে বাংলাদেশ মিশন স্থাপন অথবা অনারারি কনসাল জেনারেল নিয়োগের অনুরোধ জানান ঘানার পররাষ্ট্র মন্ত্রী।

মোমেন ঘানার পররাষ্ট্র মন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন