সোমবার, ২২ এপ্রিল ২০২৪

শিরোনাম

নিউইয়র্কে ৩০ দিনের বেশি ‘আশ্রয়ের অধিকার’ পাবে না প্রাপ্তবয়স্ক অভিবাসীরা

শনিবার, মার্চ ১৬, ২০২৪

প্রিন্ট করুন

ইফতেখার ইসলাম: নিউইয়র্ক সিটিতে নথিপত্রহীন অভিবাসীদের মধ্যে প্রাপ্তবয়স্করা এখন থকে ৩০ দিনের বেশি আশ্রয়কেন্দ্রগুলোতে থকতে পারবেন না। কেবল শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত এবং বিশেষক্ষেত্রে পুনরায় আশ্রয়কেন্দ্রে থাকার আবেদন করা যাবে। সিটি মেয়র এরিক অ্যাডামস, নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল, লিগ্যাল এইড সোসাইটি এবং কোয়ালিশন ফর দ্য হোমলেস শুক্রবার (১৫ মার্চ) এ সংক্রান্ত একটি চুক্তিতে পৌঁছেছে। তবে ২৩ বছরের কম বয়সী একক প্রাপ্তবয়স্কদের ৬০ দিনের আশ্রয়ে থাকার অনুমতি দেওয়া হবে।

জানা গেছে, ১৯৮১ সাল থেকে এক আইন অনুযায়ী নিউইয়র্কে গৃহহীন লোকদের একটি অস্থায়ী আবাসন সহায়তা দেওয়ার বিধান রয়েছে। সে অনুযায়ী অসংখ্য গৃহহীন অভিবাসী এবং সাধারণ গৃহহীনদের আবাসনের ব্যবস্থা করে আসছে সিটি প্রশাসন। ২০২২ সালের বসন্ত থেকে এখনও পর্যন্ত প্রায় ১ লক্ষ ৮৩ হাজার অভিভাসী এই শহরে এসেছেন। আর এই বাড়তি অভিবাসীদের থেকে পরিত্রাণ পেতে গত প্রায় ১০ মাস ধরে শহরের প্রশাসন এবং আলাদতের সাথে আলোচনা চলছিলো। অবশেষে এই সমস্যা একটি সমাধান এসেছে।

মেয়র এডামস বলেন, আমরা চাইনি স্থায়ীভাবে অভিবাসীরা বাসস্থানের অধিকার হারাক। তবে অভিবাসীদের চাপ এত বেশি যে তা সামলাতে রীতীমতো হিমসিম খেতে হচ্ছিলো আমরা হোটেলগুলোকে আশ্রয়কেন্দ্রে রূপান্তরিত করে শহরে আশ্রয়কেন্দ্রের সংখ্যা বাড়িয়েছি। আমাদের তত্ত্বাবধানে এখনও ৬৫ হাজার অভিবাসীদের থাকার জন্য তাঁবুর ডরমিটরি রয়েছে। যার মধ্যে ২২ শতাংশ একক প্রাপ্তবয়স্ক বা শিশুবিহীন প্রাপ্তবয়স্ক পরিবার।

তিনি বলেন, অত্যাধিমাত্রার অভিবাসীদের আশ্রয় দিতে গিয়ে যেমন বাড়তি খরচ হচ্ছে তেমনি নতুনদের আশ্রয়েরও ব্যবস্থা করা যাচ্ছিলো না। আবশেষে বিষয়টি একটি কাঠামোয় এসেছে। এখন একজন নির্দিষ্ট সময় পর্যন্ত আশ্রয় নিতে পারবেন এবং নতুনরাও আবাসন পাবেন।

বিচারক জেরাল্ড লেবোভিটজ গত পাঁচ মাস ধরে আলোচনার তত্ত্বাবধান করেছিলেন। তিনি বলেন, এই চুক্তি শহরের আশ্রয় ব্যবস্থার জন্য বোঝা কমিয়ে দেবে। এখন আমাদের সামনে একটি কার্যকর পথ রয়েছে…। যাতে প্রত্যেকের চেয়ারে বসে বা ঠান্ডায় মারা যাওয়ার পরিবর্তে নিরাপদ অবস্থায় একটি বিছানা থাকে।

তিনি বলেন, চুক্তর আওতায় শহরের অভিবাসী বোঝা কমানোর প্রয়াসে অন্যান্য শহরে ভ্রমণ করতে সক্ষম করার জন্য শহরটি অভিবাসীদের বাস এবং বিমানের টিকিট প্রদান অব্যাহত রাখবে বলে আশা করা হচ্ছে।

লিগ্যাল এইড সোসাইটির অ্যাড্রিয়েন হোল্ডার বলেন, বন্দোবস্তটি অভিবাসী পরিবারের জন্য বর্তমান ৬০ দিনের আশ্রয়ের সীমাকে প্রভাবিত করবে না। এটি গৃহহীন নিউইয়র্কবাসীকেও প্রভাবিত করবে না।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন