সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

নিউইয়র্কের সাবওয়ে অপরাধ, ঘুমন্ত যাত্রীদের ‘টার্গেট’ বানিয়ে চলে চুরি

শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

প্রিন্ট করুন

ইফতেখার ইসলাম: নিউইয়র্কের সাবওয়েতে অপরাধের সংখ্যা প্রতিনিয়ত চলেই আসছে। আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতার কারণে কিছু সময় অপরাধ কমলেও আবার নতুন উপায়ে বেড়ে যায়। আইনশৃঙ্খলা বাহিনীর সাথে পাল্লা দিয়ে অপরাধীরাও নতুন নতুন ফন্দিতে চুরি-ছিনতাইয়ের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

জানা গেছে, প্রায় প্রতিদিন সাবওয়েতে চুরির ঘটনা ঘটছে। বিশেষ করে মুঠোফোন, ল্যাপটপ, ব্যাগ ও স্বর্ণালঙ্কার খোয়াচ্ছেন যাত্রীরা। কিছু কিছু সময় ছিনতাইকারীদের হাতে হামলারও শিকার হোন যাত্রীরা। আর চুরি ছিনতাইয়ের এসব ঘটনার জন্য ঘুমন্ত যাত্রীদেরই বেশি টার্গেট বানাচ্ছে চোরের দল।

নিউইয়র্কের সাবওয়ে রেল এবং বেশ কয়েকটি ঘটনা পর্যবেক্ষণ করে দেখা গেছে, ট্রেন বা ট্রেন লাইনে আগের থেকেই ওত পেতে থাকেন চোর চক্রের সদস্যরা। কোন যাত্রী ঘুমন্ত অবস্থায় বা তন্দ্রাচ্ছন্ন থাকলে তার মালামালের ওপর তীক্ষ্ণ নজর রাখেন তারা। এরপর সুযোগ বুঝে চালান হামলা।

সার্জেন্ট জেসন বার্নফেল্ড নিউইয়র্ক পুলিশ বিভাগের ট্রানজিট ডিস্ট্রিক্ট ২০ প্লেইন পোশাক দলের অন্যতম একজন। তিনি বলেন, আমরা সম্প্রতি সাবওয়েতে অভিযান চালিয়েছি। দিনের কাজকর্ম বা বিদ্যালয় শেষে অনেকেই ক্লান্ত হয়ে পড়েন। কেউ কেউ ট্রেনেই ঘুমিয়ে পড়েন। আর এই ঘুমন্ত যাত্রীদের মালামাল টার্গেট করে চুরির কার্যক্রম চালান তারা।

এই পুলিশ অফিসার আরও বলেন, একজন ব্যক্তি দরজা বা জানালার পাশে বসে হাতে মোবাইল বা ল্যাপটপ রাখলে চোরদের জন্য সহজ হয়। তারা বাহির থেকে টান দিয়ে এসব জিনিস নিয় চলে যায়। এছাড়া ঘুমন্ত অবস্থায় থাকা যাত্রীদের সবকিছু নিয়ে চলে যান। তারা টেরও পান না। তাই ট্রেন উঠলে সকলের উচিত বাড়তি সতর্কতা অবলম্বন করা।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন