মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪

শিরোনাম

নিউইয়র্কে আরাফা ইসলামিক সেন্টারের নতুন ভবন উদ্বোধন

শনিবার, জুন ২২, ২০২৪

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: চলতি বছরের পবিত্র হজের সময় ঐতিহাসিক আরাফার দিনে নিউইয়র্কের জ্যামাইকায় উদ্বোধন হলো ‘আরাফা ইসলামিক সেন্টার’-এর নতুন ভবন।

শনিবার (১৫ জুন) বাদ আসর ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে আয়োজিত এক অনুষ্ঠানের মধ্যদিয়ে দৃষ্টি নন্দন এই ভনটিতে আনুষ্ঠানিকভাবে যাত্র শুরু হয়। এর আগের দিন শুক্রবার প্রথম জুমার নামাজ আদায় করা হয়।

এদিকে তিন তলা বিশিষ্ট আলাফা ইসলামিক সেন্টারের উদ্যোগে নবনির্মত মসজিদ ভবনে (৮৮-৪৯ ১৭৯ প্লেস, জ্যামাইকা, নিউইয়র্ক ১১৪৩২) রোববার (১৬ জুন) ঈদুল আজহার তিনটি জামাত অনুষ্ঠিত হয়। সর্বস্তরের বিপুল সংখ্যক মুসল্লী ভবনটিতে আয়োজিত এসব অনুষ্ঠানে অংশ নেন।

মসজিদ কর্তৃপক্ষ জানায়, ‘আরাফা ইসলামিক সেন্টার’টি একটি পূর্নাঙ্গ ইসলামিক সেন্টার হিসেবে প্রতিষ্ঠা ও ভবন নির্মান করা হয়েছে। এখানে ইসলামিক ক্লাস ছাড়াও নিয়মিত ওয়াক্ত নামাজ আদায়সহ অন্যান্য ইসলামিক কর্মকান্ড পরিচালনা করা হবে।

আলাফা ইসলামিক সেন্টারের নবনির্মত মসজিদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ মুনাজাত করেন জ্যামাইকা মুসলিম সেন্টারের ইমাম ও খতিব মওলানা মির্জা আবু জাফর বেগ। ব্যতিক্রমী এই অনুষ্ঠানে নিউইয়র্কের বিভিন্ন মসজিদের ইমাম ও মসজিদ পরিচালনা কমিটির কর্মকর্তা ছাড়াও নিউইয়র্কের জনপ্রতিনিধি, কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং বিপুল সংখ্যক মুসল্লী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন নিউইয়র্ক ষ্টেট সিনেটর জন ল্যু, স্থানীয় পিএস ৯৫কিউ-এর প্রিন্সিপ্যাল কিম হিল, জাজ জনসন, নিউইয়র্ক সিটির আসনের নির্বাচনে কুইন্সের সিভিল কোর্ট জাজ পদপ্রার্থী অমিস আর ডোসী এবং স্থানীয় পুলিশ প্রিসেক্ট’র ডিটেকটিভ জন।

অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন জ্যামাইকা মুসলিম সেন্টার পরিচালনা কমিটির সভাপতি ডা. মোহাম্মদ এম রহমান, অন্যতম পরিচালক ইমাম শামসী আলী, মসজিদ মিশন সেন্টারসহ (হাজী ক্যাম্প মসজিদ) বিভিন্ন মসজিদের অন্যতম প্রতিষ্ঠাতা ইমাম ও হাফেজ রফিকুল ইসলাম, ইমাম জাফর, বিশিষ্ট রিয়েল এস্টেট ব্যবসায়ী আব্দুল আজিজ, আলাফা ইসলামিক সেন্টারের অন্যতম প্রতিষ্ঠাতা আজিজুর রহমান, মদিনা মসজিদ পরিচালনা কমিটির সভাপতি এডভোকেট নাসির উদ্দিন, সাবেক সিটি ড্যানিক মিলার, তারিকুর রহমান প্রমুখ।

মাগরিবের নামাজের পর ‘আরাফা ইসলামিক সেন্টার’-এর চেয়ারম্যান আমীর খান ধন্যবাদ সুচক বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বক্তারা ‘আরাফা ইসলামিক সেন্টার’ প্রতিষ্ঠার উদ্যোগকে স্বাগত জানান এবং জ্যামাইকায় একাধিক মসজিদ প্রতিষ্ঠিত হওয়ায় এলাকার পরিবেশ ভিন্নতর হয়েছে বলে উল্লেখ করেন।

পাশাপাশি বক্তারা বলেন, শুধু মসজিদ প্রতিষ্ঠা করলেই হবে না, এই মসজিদ পরিচালনা এবং খেদমত করতে নতুন প্রজন্মকে মসজিদমুখী করতে হবে। বক্তারা জ্যামাইকা মুসলিম সেন্টারটিকে নিউইয়র্ক সিটির জ্যামাইকা এলাকার ইসলামিক জাগরণের অগ্রদূত হিসেবে আখ্যায়িত করে বলেন, এক মসজিদ আরেক মসজিদের সাথে প্রতিযোগিতা নয়, বরং সহযোগিতার হাত বাড়িয়ে ইসলামের খেদমতে কাজ করতে হবে।

অনুষ্ঠান পরিচালনা করেন ‘আরাফা ইসলামিক সেন্টার’-এর ইমাম শোয়েব শেখ। আয়োজনে সার্বিক সহযোগিতায় ছিলেন তারিকুল ইসলাম।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন