মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪

শিরোনাম

নিউইয়র্কে ইঁদুর কমাতে শুরু হলো ‘বিন’র প্রচলন

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪

প্রিন্ট করুন

প্রথমবারের মতো নিউইয়র্ক সিটিতে আবর্জনা বহনের জন্য বিনের প্রচলন শুরু করেছে প্রশাসন। আগামী ১২ নভেম্বরের মধ্যে ১-৯ ইউনিটের আবাসিক ভবনগুলোর জন্য এটি ব্যবহার নিশ্চিত করা বাধ্যতামূলক করা হয়েছে।

সোমবার (৮ জুলাই) গ্র্যাসি ম্যানশনের বাইরে বিন উন্মোচনের পর এসব কথা বলেন সিটি মেয়র এরিক অ্যাডামস। এ সময় উপস্থিত ছিলেন স্যানিটেশন কমিশনার জেসিকা টিশ।

কর্মকর্তারা জানিয়েছেন, ১২ নভেম্বর থেকে ১-৯ ইউনিট বিশিষ্ট আবাসিক ভবনের বাড়িওয়ালাদের নিরাপদ ঢাকনাযুক্ত ট্র্যাশ বিন ব্যবহার করতে হবে। সুন্দর, টেকসই, এবং সবচেয়ে সাধারণ আকারের বিনের জন্য বাড়ির মালিকদের ৫০ ডলারের কম পরিশোধ করতে হবে।

স্যানিটেশন কমিশনার জেসিকা টিশ বলেন, অনেক বাড়ির মালিক ইতিমধ্যেই তাদের আবর্জনার জন্য বিন ব্যবহার করেছেন। সেইসাথে রাস্তা পরিষ্কার রাখার জন্য ১শ ডলার খুচরা মূল্য পরিশোধ করছেন।

সংশ্লিষ্টরা বলছেন, যত্রতত্র ময়লা আবর্জনা ফেলায় শহরে ইঁদুরের বিস্তার বেড়ে গেছে। বিনের ম্যাধ্যমে আবর্জনা স্থানান্তর করা হলে ইঁদুরের বিস্তার কমবে।

মেয়র অ্যাডামস বলেন, আমরা শহরের আবর্জনা পরিস্কারে নতুন উদ্যেগ নিচ্ছি। যা একদিকে শহর পরিস্কার রাখবে অন্যদিকে ইঁদুরের বিস্তারও কিছুটা লাগব হবে।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন