বুধবার, ২৪ জুলাই ২০২৪

শিরোনাম

নিউইয়র্কে ক্লিন স্টেট অ্যাক্ট, ৩ বছরে মুছে যাবে অপরাধের রেকর্ড

সোমবার, নভেম্বর ২০, ২০২৩

প্রিন্ট করুন
নিউইয়র্ক

নিজস্ব প্রতিবেদক: অপরাধীদের শুধরে দেওয়ার সুযোগ করে দিচ্ছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি প্রশাসন। আর এই কাজ সহজ করতে ক্লিন স্টেট অ্যাক্টের সই করেছে সিটি গভর্নর ক্যাথি হোকুল। এই আইনের আওতায় সাজা ভোগের ৩ বছর পর মুছে যাবে অপরাধের রেকর্ড। যদিও বড় অপরাধের ক্ষেত্রে আইনটি কার্যকর হবে না।

গত বৃহস্পতিবার ব্রুকলিন মিউজিয়ামে এই নথিতে স্বাক্ষর করেন ক্যাথি হোকুল। সোমবার (২০ নভেম্বর) সিটি গভর্নর অফিস বিষয়টি নিশ্চিত করেছেন।আগামী ১ বছরের মধ্যে আইনটি কার্যকর করা হবে। তাতে অন্তত ২.৩ মিলিয়ন নিউইয়র্কারের অপরাধ ঢাকা পড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, আইনটির মাধ্যমে কোনো সাধারণ সাজাপ্রাপ্ত ব্যক্তির সাজার মেয়াদ শেষ হওয়ার তিন বছর পরে তার অপরাধের রেকর্ড সিল করে রাখা হবে। তবে যৌন অপরাধ, হত্যা কিংবা অন্যান্য সহিংসতার অপরাধের ক্ষেত্রে এ আই প্রযোজ্য হবে না।

সিটি গভর্নর ক্যাথি হোকুল বলেন, আমি এই ক্লিন স্টেট অ্যাক্ট স্বাক্ষর করতে পেরে গর্বিত। এর মধ্য দিয়ে লাখ লাখ নিউইয়র্কবাসী তাদের শুধরে নেওয়ার দ্বিতীয় সুযোগটি পাবেন। যারা মনে করেন আমাদের কমিউনিটি নিরাপদ ও ভাইব্র্যান্ট থাকবে তাদের যে কারো জন্যই এই আইন একটি বিজয়।

তিনি বলেন, পুলিশ, প্রসিকিউটর, আদালত কর্মী, শিক্ষা বিভাগ ও অন্যান্য ক্ষেত্রে কর্মরতদের অবশ্য এর পরেও ওই রেকর্ড অনুসন্ধান করে দেখার সুযোগ পাবেন।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন