সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

নিউইয়র্কে বিনামূল্যে বাসসেবা বন্ধ হচ্ছে চলতি বছর

শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

প্রিন্ট করুন

নিজস্ব প্রতিবেদক: বাজেট না থাকায় বন্ধ হয়ে যাচ্ছে নিউইয়র্কের বিনামূল্যে বাসসেবা সার্ভিস। এমটিএ এখনও এ বিষয়ে নির্দিষ্ট কোন সময় না জানালেও চলতি বছরের শেষের দিকে এটি বন্ধ হওয়ার সম্ভাবন রয়েছে।

জানা গেছে, ২০২৩ সালের জুলাইতে রাজ্যের প্রতিটি বরোতে একটি লাইনে ফ্রি এই বাস সার্ভিস চালু ছিলো। ধীরে ধীরে এটি সাধারণ মানুষের কাছে অনেকটা জনপ্রিয় হয়ে ওঠে। তবে কেবল ১২ মাসের জন্য শুরু হওয়া হয় প্রোগ্রামের জন্য চলতি বছর কোন বাজেট না ধরায় বন্ধ হচ্ছে এই সেবা।

কর্মকর্তারা শহরজুড়ে আরও ১৫টি লাইনে প্রোগ্রামটি প্রসারিত করার কথ জানিয়েছিলো। এমটিএ’র তথ্য মতে,এই পরিকল্পনা বাস্তবায়নে ৪৫ মিলিয়ন ডলার খরচ হবে।

কর্মকর্তাদের মতে, সাপ্তাহের কর্মদিবসে প্রায় ৪৩ হাজার ৯শ লোক এই সেবা নিয়ে থাকেন। যার মাধ্যমে ৪ জনে একটি পরিবার বছরে প্রায় ৬ হাজার ডলার সাশ্রয় করতে পারেন। এই সেবাটি নিম্ন আয়ের মানুষদের জন্য একটি চমৎকার খরচ কমানোর উপায় ছিলো।

এদিকে এই বাসসার্ভিস বন্ধের খবরে ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ জনগণ এবং সচেতন মহল। হেনরি নামের নিউইয়র্কের এক বাসিন্দা বলেন, এই বাস সার্ভিসের মাধ্যমে যাতায়াতে অনেক খরচ বেচে যেতো। সাধারণ জনগণের কথা বিবেচনা করে সার্ভিস আরও বাড়ানোর পরিবর্তে বন্ধ করে দেওয়া অনুচিত। মানুষ অভ্যস্ত হয়ে যাওয়া একটা বিষয় থেকে বেরিয়ে আসতেও দুর্ভোগে পড়বে, খরচও বাড়বে। এই সেবা চলমান থাকা উচিত।

কুইন্স অ্যাসেম্বলির সদস্য জোহরান মামদানি বলেন, নিউইয়র্কের প্রতি ৫ জনের মধ্যে একজন ভাড়া বহন করতে পারে না। এই সেবাটি তাদের চাকরি, ইন্টারভিউ, মেডিকেল অ্যাপয়েন্টমেন্টে যাওয়ার ক্ষেত্রে দারুণ উপকার দিতো। কিন্তু এখন তা আর হবে না, যা নিন্দনীয়।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন