রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

নিরাপত্তা পরিষদে অস্থায়ী যুদ্ধবিরতির প্রস্তাব যুক্তরাষ্ট্রের

মঙ্গলবার, ফেব্রুয়ারী ২০, ২০২৪

প্রিন্ট করুন

চলমান ডেস্ক: জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে গাজায় অস্থায়ী যুদ্ধবিরতির প্রস্তাব উত্থাপন করেছে যুক্তরাষ্ট্র। এ সময় যুক্তরাষ্ট্র গাজার দক্ষিণের শহর রাফায় তেল আবিবের স্থল অভিযানের পরিকল্পনারো বিরোধিতা করেছে। হামাস-ইসরায়েলের সংঘাত শুরুর পর থেকেই নিরাপত্তা পরিষদে গাজায় স্থায়ী যুদ্ধবিরতির প্রস্তাব উত্থাপন করা হচ্ছে। সেক্ষেত্রে বরাবরই ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। খবর রয়টার্স।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আলজেরিয়ার আনা স্থায়ী যুদ্ধবিরতির প্রস্তাবের প্রেক্ষিতে সাময়িক যুদ্ধবিরতির প্রস্তাবনা দেয় যুক্তরাষ্ট্র।

জাতিসংঘের নিরাপত্তা পরিষেদের বৈঠকে হামাসের হাতে বন্দি ইসরায়েলি জিম্মিদের মুক্তির বিষয়ে সমর্থনের দৃষ্টি আকর্ষন করেছে যুক্তরাষ্ট্র। এক্ষেত্রে সাময়িক যুদ্ধবিরতির প্রস্তাব করেছে হোয়াইট হাউজ। যুক্তরাষ্ট্রের প্রস্তাবে বলা হয়েছে, জাতিসংঘ গাজায় এ অস্থায়ী যুদ্ধবিরতির বিষয়ে কার্যকরি ভূমিকা পালন করবে এবং উপত্যকাটিতে মানবিক সহায়তা পৌঁছাতে সকল বাধা প্রত্যাহারে জরুরি পদক্ষেপ গ্রহণ করবে।

তবে এক্ষেত্রে হোয়াইট হাউজ তড়িঘড়ির পথ অবলম্বন করবে না বলে জানিয়েছেন মার্কিন প্রশাসনের এক সিনিয়র কর্মকর্তা। নাম প্রকাশ না করার শর্তে তিনি গতকাল রয়টার্সকে জানিয়েছেন, যুক্তরাষ্ট্র জাতিসংঘে ভোটাভুটির ক্ষেত্রে তাড়াহুড়ার পরিকল্পনা করে না বরং এ বিষয়ে আলোচনার সময় দেয়ার ইচ্ছা পোষণ করে।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন