বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪

শিরোনাম

নির্বাচনে কোনো দল না আসার আশঙ্কা আছে কি না, জানতে চাইল মার্কিন প্রতিনিধিদল

বুধবার, অক্টোবর ১১, ২০২৩

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে কোন রাজনৈতিক দল না আসার শংকা আছে কিনা জানতে চেয়েছে বাংলাদেশে সফররত মার্কিন প্রতিনিধিদল। জবাবে তাদের বলা হয়েছে, শেখ হাসিনার সরকার চায় সব দল নির্বাচনে আসুক। কিন্তু কে নির্বাচনে আসবে, কে নির্বাচনে আসবে না—সেটা সেই দলের সিদ্ধান্ত।

বুধবার (১১ অক্টোবর) বিকেলে আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে বৈঠকে মার্কিন প্রতিনিধিদল এই তথ্য জানতে চান। বিষয়টি আইনমন্ত্রী নিশ্চিত করেছেন।

আনিসুল হক বলেন, মার্কিন প্রতিনিধিদল ডিজিটাল নিরাপত্তা আইন ও সাইবার নিরাপত্তা আইনের পার্থক্য জানতে চেয়েছেন। সেই পার্থক্যের কথা তাদের অত্যন্ত পরিষ্কারভাবে বলা হয়েছে। সাইবার সিকিউরিটি অ্যাক্ট, জুডিশিয়ারি সম্বন্ধে জানতে চেয়েছে। জুডিশিয়ারির সম্পূর্ণ ইতিহাস তুলে ধরা হয়েছে। মামলাজট সম্বন্ধে জানতে চেয়েছে।

নির্বাচন নিয়ে মার্কিন প্রতিনিধিদল কোনো পরামর্শ দেয়নি, তবে জানতে চেয়েছে বলেও জানান আইনমন্ত্রী আনিসুল হক।

আইনমন্ত্রী বলেন, নির্বাচন কমিশন নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হওয়ার জন্য আইনের কিছু পরিবর্তন চেয়েছিল। সেই পরিবর্তন করা হয়েছে। তাদের বলা হয়েছে, নির্বাচনের তফসিল ঘোষণার পরপরই নির্বাচন-সংক্রান্ত যেসব অফিস-আদালত, সংস্থা আছে সেগুলো নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণে চলে যাবে।

মার্কিন প্রতিনিধিদলের সঙ্গে আলাপ-আলোচনায় অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে কথা হয়েছে জানিয়ে আনিসুল হক বলেন, ‘আমি তাদের বলেছি, শেখ হাসিনার সরকার অবাধ-নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচনের বিষয়ে বাংলাদেশের জনগণের কাছে অঙ্গীকারবদ্ধ। নির্বাচন অবাধ, নিরপেক্ষ এবং শান্তিপূর্ণ হবে।’

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন