বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

শিরোনাম

ন্যাটো সম্মেলনের ফাঁকে বৈঠক করবেন এরদোয়ান-বাইডেন

সোমবার, জুলাই ১০, ২০২৩

প্রিন্ট করুন

ইস্তানবুল, তুরস্ক: লিথুনিয়ায় আসন্ন ন্যাটো শীর্ষ সম্মেলনের ফাঁকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে সাক্ষাৎ করবেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। রোববার (৯ জুলাই) তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয় এ কথা জানায়। এরদোয়ানের কার্যালয় বিবৃতিতে জানিয়েছে, আলোচনায় ‘ন্যাটোতে ইউক্রেনের অবস্থান, সুইডেনের ন্যাটো সদস্যপদ এবং এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহের বিষয়ে আলোকপাত করা হবে, যা তুরস্ক যুক্তরাষ্ট্রের কাছ থেকে সুরক্ষিত করতে আশা করছে। তবে, বৈঠক কবে হবে, তা বিবৃতিতে জানানো হয়নি। খবর এএফপির।

ন্যাটো আয়োজিত মঙ্গলবার (১১ জুলাই) থেকে শুরু হওয়া দুই দিনের শীর্ষ সম্মেলনের আগে সোমবার (১০ জুলাই) এরদোয়ান এবং সুইডিশ প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসনের মধ্যে আলোচনা হবে। ক্রিস্টারসন সুইডেনের যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন প্রতিরক্ষা সংস্থার ৩২তম সদস্য হওয়ার বিষয়ে তুরস্কের আপত্তি তুলে নিতে এরদোয়ানকে রাজি করাবেন বলে আশাবাদী।

এরদোয়ানের কার্যালয় বলেছে, ‘সুইডেনের সদস্যপদ ড্রাইভের সাথে যুক্তরাষ্ট্রের ফাইটার জেট কেনার জন্য তুরস্কের আকাঙ্খার সাথে যুক্ত করা সঠিক নয়।’

গেল ২৮ মে তুর্কি নেতার পুনঃনির্বাচনের পর এরদোয়ানের ফোনালাপে বাইডেন নিজেই দুটি বিষয় সংযুক্ত করেন। বাইডেন ফোনালাপের পরে একটি সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন, ‘এরদোয়ান এখনো এফ-১৬-এ কিছু নিয়ে কাজ করতে চান।’ বাইডেন আরো জানান, তিনি এরদোয়ানকে সুইডেনের সাথে একটি চুক্তি করার আহ্বান জানিয়েছেন।

এরদোয়ান রোববার (৯ জুলাই) সুইডেনকে তুরস্কের সমর্থন পেতে সন্দেহভাজন কুর্দি জঙ্গিদের বিরুদ্ধে কঠোরভাবে দমন করার ব্যাপারে তার দীর্ঘ স্থায়ী অবস্থান পুনর্ব্যক্ত করেছেন।

বাইডেনকে উদ্ধৃত করে বিবৃতিতে বলা হয়েছে, ‘সুইডেন তার সন্ত্রাসবিরোধী আইনে পরিবর্তন এনে সঠিক পথে কিছু পদক্ষেপ নিয়েছে।’

তবে, এরদোয়ান পুনরাবৃত্তি করেছেন যে, সুইডেনের কুর্দিপন্থী গোষ্ঠীগুলিকে স্টকহোমে বিক্ষোভ করার অনুমতি দেয়ার সিদ্ধান্ত এ পদক্ষেপগুলো বাতিল করেছে।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন