রবিবার, ২১ জুলাই ২০২৪

শিরোনাম

পদার্থবিজ্ঞানে যৌথভাবে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

মঙ্গলবার, অক্টোবর ৩, ২০২৩

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদক: পদার্থবিজ্ঞানে বিশেষ অবদান রাখায় চলতি বছর নোবেল পেয়েছেন পিয়া অগোস্টিনি, ফেরেঙ্ক ক্রুসজ এবং অ্যান ল’হুইলার নামের তিন বিজ্ঞানী। মঙ্গলবার (৩ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টার দিকে সুইডেনের র‌য়্যাল সুইডিশ অ্যাকাডেমি পদার্থের নোবেল বিজয়ী হিসেবে এ তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করেছে। গতবছর যৌথভাবে এ পুরস্কার পেয়েছিলেন ফ্রান্সের অ্যালাইন অ্যাসপেক্ট, যুক্তরাষ্ট্রের জন এফ ক্লজার ও অস্ট্রিয়ার অ্যান্টন জেলিঙ্গার।

সোমবার চিকিৎসাবিজ্ঞানে অবদান রাখায় দুই বিজ্ঞানীর নাম ঘোষণার মাধ্যমে চলতি বছরের নোবেল পুরস্কার ঘোষণা শুরু করে নোবেল কমিটি। প্রাণঘাতী করোনা ভাইরাসের অত্যাধুনিক এমআরএনের করোনার টিকা আবিষ্কারে বিশেষ অবদান রাখায় মর্যাদাপূর্ণ এ পুরস্কার জিতে নিয়েছেন ক্যাথলিন কারিকো এবং ড্রিউ ওইসম্যান। আগামীকাল বুধবার (৪ অক্টোবর) রসায়নে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। এরপর বৃহস্পতিবার (৫ অক্টোবর) সাহিত্যে এবং শুক্রবার (৬ অক্টোবর) শান্তিতে নোবেলজয়ীর নাম জানা যাবে। দুদিন বিরতি দিয়ে ৯ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতিতে নোবেলজয়ীর নাম।

পদার্থবিজ্ঞানে নোবেল দেওয়া শুরু হয় ১৯০১ সালে। এরপর থেকে ১১৬ বার এই পুরস্কার দেওয়া হয়েছে। এখন পর্যন্ত ২২২ জন সম্মানজনক এ পুরস্কার জিতেছেন। এরমধ্যে মার্কিন পদার্থবিদ জন বার্ডেন একমাত্র ব্যক্তি হিসেবে দুইবার এই পুরস্কার জেতার বিরল কীর্তি গড়েছিলেন।

মোট ছয়টি বিভাগে ছয় দিনে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। নোবেল শান্তি পুরস্কার ঘোষণা হয় নরওয়ে থেকে। সাহিত্য ও অর্থনীতির মতো অন্য পুরস্কারগুলো সুইডেন থেকে ঘোষণা করা হয়।

সিএন/এএইচ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন