বুধবার, ২২ মে ২০২৪

শিরোনাম

পাতালঘর: চরকিতে আসছে নুসরাত ফারিয়ার ওয়েব ফিল্ম

বৃহস্পতিবার, জুলাই ২৭, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: মডেলিং থেকে শুরু করে টিভি শো ও বড় পর্দা, বিভিন্ন প্ল্যাটফর্মে সমানভাবে পরিচিত মুখ নুসরাত ফারিয়া। ভারত ও বাংলাদেশে সমানভাবে নিজের সই রাখা এ তারকা এবার পদার্পণ করতে চলেছেন ওটিটি জগতে। ওটিটি চরকিতে বৃহস্পতিবার (২৭ জুলাই) মুক্তি পেতে যাচ্ছে তার অভিনীত ওয়েব ফিল্ম ‘পাতালঘর’। বাণিজ্যিক ঘরানার চলচ্চিত্রের বাইরে ভিন্ন বেশে দেখা যাবে নুসরাত ফারিয়াকে।

বহু দিন পর ঘরে ফিরে আপন মানুষগুলোর সামনে দাঁড়িয়ে ভীষণ অস্বস্তিতে পড়ে যায় মেয়েটি। যেমনটা অস্বস্তির সৃষ্টি হয় কোন অপরিচিত মানুষের সান্নিধ্যে। মায়ের সাথেই যেখানে স্বাভাবিক হওয়া দায় হয়ে পড়ছে, সেখানে অন্যান্য মানুষগুলোকে রীতিমত অচেনা ঠেকে মেয়েটির কাছে। ব্যক্তিগত ও পারিবারিক জীবনকে সমৃদ্ধ করতে পেশাগত জীবনে সর্বোচ্চ শিখরে জায়গা করে নেয়া অপরিহার্য। কিন্তু, কর্মজীবনের সেই খ্যাতি যখন চিরচেনা সম্পর্কগুলোতে জটিলতা সৃষ্টির কারণ হয়ে দাঁড়ায়, তখন পুরো জীবনটা যেন বিক্ষিপ্ত হয়ে পড়ে। এমনি সম্পর্কের টানাপোড়েন নিয়ে আবর্তিত হয়েছে পাতালঘরের কাহিনী। পরিণত সংলাপের মাধ্যমে নানা ধরনের চরিত্রের মাঝে সবচেয়ে বেশি আলোকিত হয়েছে মা ও মেয়ের গল্প। দীর্ঘ দিনের জীবনধারার দৌরাত্ম্য ও সামাজিক প্রতিবন্ধকতাকে ছাড়িয়ে চির সত্য এ সম্পর্কটি তার গন্তব্য খুঁজে পাবে কি না- তারই জবাব মিলবে এ পাতালঘরে।

পাতালঘরের পরিচালনা করেছেন ‘কমলা রকেট’ খ্যাত নূর ইমরান মিঠু। ২০১৮ সালের কমলা রকেট ছিল তার প্রথম চলচ্চিত্র, যেটি দেশ-বিদেশে ব্যাপক প্রশংসা কুড়িয়েছিল।

পাতালঘরের প্রযোজনা কমিটিতে আছেন আবু শাহেদ ইমন, মীর মোকাররম হোসেন, ফরিদুর রেজা সাগর ও তাহরিমা খান। চলচ্চিত্র নির্মাণ সংস্থাগুলো হল বক্স অফিস, গল্প রাজ্য ফিল্মস, ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড, বাতায়ন প্রোডাকশনস ও জয়া স্যানিটারি ন্যাপকিন।

চলচ্চিত্রটির শুটিং হয়েছিল করোনা ভাইরাস মহামারির সময় ২০২০ সালের অক্টোবর থেকে রাজবাড়ীর পাংশা এলাকায়।

তারকাবহুল ওয়েব ফিল্মটিতে নুসরাত ফারিয়ার সাথে কেন্দ্রীয় ভূমিকায় রয়েছেন ৯০ দশকের জনপ্রিয় নাট্যাভিনেত্রী আফসানা মিমি। এ পর্যন্ত মাত্র চারটি চলচ্চিত্রে কাজ করলেও অভিনয় দক্ষতার ক্ষেত্রে নাটকের তুলনায় কোন অংশে যে কম হবে না তা অনুমেয়। ফারিয়ার মত তারও ওটিটি প্ল্যাটফর্মে এটা প্রথম কাজ। এ প্রথম বারের মত তারা একসাথে কাজ করছেন। ওয়েব ফিল্মটিতে সেই তারকা খ্যাতি পাওয়া মেয়েটির ভূমিকায় থাকবেন নুসরাত ফারিয়া। আর তার মায়ের ভূমিকায় দেখা যাবে আফসানা মিমিকে। অন্যান্য তারকারা হলেন রওনক হাসান, নাজিয়া হক অর্ষা, নাসির উদ্দিন খান, ফজলুর রহমান বাবু, সালাউদ্দিন লাভলু ও মামুনুর রশীদ। এছাড়াও রয়েছেন দীপান্বিতা মার্টিন, গিয়াস উদ্দিন সেলিম, মামুন-উল-হক, আরফান মৃধা শিবলু, চন্দনা বিশ্বাস, হাসনাত রিপন, মৌটুসী বিশ্বাস ও শাদাত রাসেল।

ওয়েব চলচ্চিত্রটি ইতোমধ্যে বেশ কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্রে উৎসবে সম্মানিত হয়েছে। ২০২২ সালে ভারতের গোয়ায় অনুষ্ঠিত ৫৩-তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (আইএফএফআই) চলচ্চিত্রটি প্রদর্শিত হয়েছিল। বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এশিয়ার অন্যান্য প্রতিযোগী চলচ্চিত্রগুলোর সাথে একই সারিতে শামিল ছিল পাতালঘর। গেল মার্চে নেপালের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ৩৫টি দেশের ৯৫টি চলচ্চিত্র প্রদর্শিত হয়। সেগুলোর মধ্যে থেকে বাংলাদেশের পাতালঘর সেরা ফিচার চলচ্চিত্র হিসেবে ‘দন কিহোতে পুরস্কার’ জিতে নেয়।

চরকি অরিজিনাল ওয়েব ফিল্ম পাতালঘর তারকা নুসরাত ফারিয়ার জন্য হতে পারে এক বিশাল অর্জনের ক্ষেত্র। গ্ল্যামার জগতের বিচিত্র অঙ্গনে ইতোমধ্যে নিজের একটি সপ্রতিভ জায়গা বানিয়ে নিয়েছেন ফারিয়া। সেই সূত্রে, এ মেধাবী তারকা ওটিটি চলচ্চিত্রের অভিনয় ধারায় কতটুকু উতড়ে যেতে পারছেন- এখন সেটাই দেখার বিষয়। এ ওয়েব ফিল্মের সম্ভাব্য সফলতায় নিজের পোর্টফোলিও ভারি হওয়ার বিষয়তো থাকছেই। পাশাপাশি, একজন পূর্ণাঙ্গ ও দক্ষ অভিনেত্রী হিসেবেও দর্শকদের কাছে এক নতুন পরিচয় সৃষ্টি করতে পারবেন।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন