রবিবার, ২১ এপ্রিল ২০২৪

শিরোনাম

পালিয়ে দুবাই যাওয়ার সময় বিএনপি নেতা আসলামের ভাই আমজাদ ধরা

শনিবার, ফেব্রুয়ারী ১৯, ২০২২

প্রিন্ট করুন

চট্টগ্রাম: অর্থ আত্মসাৎসহ ১৫ মামলার ওয়ারেন্টভূক্ত আসামি বিএনপি নেতা আসলাম চৌধুরীর ভাই আমজাদ হোসেন চৌধুরীকে গ্রেফতার করা হয়েছে। দেশত্যাগে নিষেধাজ্ঞা সত্বেও তিনি বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) রাতে দুবাই পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন।

জানা যায়, বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর হয়ে আমজাদ চৌধুরী সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের উদ্দেশে দেশ ত্যাগ করতে চেয়েছিলেন। গোপন খবরের ভিত্তিতে বিমান বন্দর ইমিগ্রেশন পুলিশের সহায়তায় রাত সাড়ে দশটার দিকে তাকে গ্রেফতার করা হয়। পরবর্তী রাতেই তাকে সীতাকুণ্ড মডেল থানা পুলিশের হেফাজতে পাঠানো হয় ও বর্তমানে সেখানেই আছেন তিনি।

দুদক সূত্র জানায়, আমজাদ চৌধুরী অর্থ আত্মসাতসহ ১৫ মামলার চার্জশিটভুক্ত আসামি। তার বিরুদ্ধে ওয়ারেন্ট ও দেশ ত্যাগে নিষেধাজ্ঞা রয়েছে। বিষয়টি জানিয়ে সংশ্লিষ্ট দপ্তর এবং জল, স্থল ও বিমান বন্দরে চিঠি দেয়া হয়েছিল। সর্বশেষ ২০২১ সালের ২৬ জানুয়ারি দুদকের প্রধান কার্যালয়ের মানি লন্ডারিং শাখা থেকে মো. আমজাদ হোসেন চৌধুরী দেশত্যাগের করতে না পারার বিষয়ে সব বন্দরে চিঠি দেয় দুদক। দুদকের এ নিষেধাজ্ঞার ভিত্তিতে চট্টগ্রাম বিমানবন্দর ইমিগ্রেশন পুলিশ তাকে গ্রেফতার করে দুদকে খবর দেয়।

দুদক জানায়, অর্থ আত্মসাতের এ মামলায় বিএনপি নেতা আসলাম চৌধুরী, তার ভাই আমজাদ চৌধুরী, জসিম উদ্দিন চৌধুরী ও আসলামের স্ত্রী জামিলা নাজনিল মাওলাকে আসামি করা হয়। এবি ব্যাংক আগ্রাবাদ শাখা থেকে ৩২৫ কোটি ৭৬ লাখ ৩০ হাজার ৯৫৫ টাকা ঋণ নিয়ে আত্মসাতের অভিযোগে দুদক ২০১৬ সালের ১৬ জুলাই তাদের বিরুদ্ধে মামলা করে। এ ঋণটি নেয়া হয় তাদের পারিবারিক ব্যবসায়িক প্রতিষ্ঠান রাইজিং স্টিল মিল লিমিটেডের নামে। হালিশহরের সাউথ ইস্ট ব্যাংক থেকেও ১৪৮ কোটি ২০ লাখ টাকা ঋণ নিয়ে আত্মসাতের অভিযোগে দুদক একই বছরের ২৬ ডিসেম্বর হালিশহর থানায় আরেকটি মামলা করে। এ মামলারও চার্জশিটভুক্ত আসামি আমজাদ হোসেন চৌধুরী। এ দুইটিসহ মোট ১৫ মামলায় তার বিরুদ্ধে ওয়ারেন্ট জারি হয়। কিন্তু এত দিন তিনি দেশে থাকলেও পালিয়ে বেড়াচ্ছিলেন। অবশেষে দেশ ছাড়ার সময় পুলিশের জালে ধরা পড়েন তিনি। তার ভাই বিএনপি নেতা আসলাম চৌধুরী এ সব মামলায় গ্রেফতার হয়ে কারাগারে রয়েছেন।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন