বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

শিরোনাম

পিটার হাসের দেশ ছাড়া নিয়ে নানা গুঞ্জন, যা জানালো সরকার

বৃহস্পতিবার, নভেম্বর ১৬, ২০২৩

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস শ্রীলঙ্কা এয়ারলাইনসের একটি ফ্লাইটে ঢাকা ছেড়েছেন। এই নিয়ে ফেসবুকে নানা ধরনের গুঞ্জন ছড়িয়ে পড়েছ। তবে সরকার এ বিষয়ে বিস্তারিত জানলেও ‘কূটনৈতিক শিষ্টাচারের’ কারণে তা প্রকাশ করবে না।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) দুপুরে পিটার হাস কলম্বোর উদ্দেশ্য বিমানে উঠেন। সেখান থেকে তিনি কোথায় যাবেন বিস্তারিত জানা যায়নি।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরিন জানান, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস কোথায় গেছেন, সেটি জানলেও ‘কূটনৈতিক শিষ্টাচারের’ কারণে সরকার তা প্রকাশ করবে না।

সেহেলী সাবরিন বলেন, ‘মার্কিন রাষ্ট্রদূতের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় অবগত আছে। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্যটা পাবলিকলি জানাবে না। একজন রাষ্ট্রদূত কোথায় গেছেন, কতদিনের জন্য যাচ্ছেন, এটা কিন্তু অফিসিয়ালি জানাতে হয়। এটা কিন্তু পাবলিকলি জানানোর কথা না।’

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরিন।
বিদেশি দূতদের অবস্থান বিষয়ে কূটনৈতিক প্রক্রিয়া বিষয়ে তিনি বলেন, প্রটোকল অনুযায়ী আমরা যেটা অনুসরণ করি এটা কিন্তু বাংলাদেশে যারা বিদেশি মিশন প্রধান বা রাষ্ট্রদূত আছেন, তারা যখন স্টেশন লিভ করেন তারা আমাদের প্রটোকলকে কূটনৈতিক পত্রের মাধ্যমে জানিয়ে যান।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন