রবিবার, ২১ জুলাই ২০২৪

শিরোনাম

পুতিনের ভিয়েতনাম সফর, উদ্বেগ যুক্তরাষ্ট্রের

শুক্রবার, জুন ২১, ২০২৪

প্রিন্ট করুন

হ্যানয়, ভিয়েতনাম: উত্তর কোরিয়ার পর এবার ভিয়েতনামে সফর করছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার (২০ জুন) সকালে রাষ্ট্রীয় সফরে তিনি ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে পৌঁছান। তবে, পুতিনের এ সফর ঘিরে যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশ করেছে। সংবাদ বিবিসির।

পুতিনের ভিয়েতনাম সফরের মধ্য দিয়ে মস্কো ও হ্যানয়ের মধ্যকার সম্পর্ক আরো গভীর হবে বলে আশা করা হচ্ছে।

ভিয়েতনাম সফরের পূর্বে বুধবার (১৯ জুন) উত্তর কোরিয়া সফর করেন পুতিন। এরপর তিনি রাশিয়ার বেশ কয়েকজন শীর্ষ মন্ত্রী ও ব্যবসায়ীদের প্রতিনিধি দল নিয়ে ভিয়েতনামে সফর করেন।

বিশ্লেষকদের মতে, ভিয়েতনাম এখনো রাশিয়ার সাথে ঐতিহাসিক সম্পর্ককে দাম দেয়। যদিও এটি ইউরোপ ও যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক উন্নত করতেও কাজ করছে।

তবে, রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ চলাকালীন পুতিনের উত্তর কোরিয়া ও ভিয়েতনাম সফরের তীব্র সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র। দেশটির দাবি, পুতিনের এ সফর ইউক্রেনে যুদ্ধের মাত্রা বাড়িয়ে দিতে পারে।

এ দিকে, পুতিনের সফরে রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে একটি অংশীদারি চুক্তি সই হয়েছে। রাশিয়ার বার্তা সংস্থা তাস জানিয়েছে, দেশ দুইটির মধ্যে ১৯৬১, ২০০০ ও ২০০১ সালে যেসব চুক্তি হয়েছে- নয়া চুক্তিটি সেগুলোর স্থলাভিষিক্ত হবে।

পুতিন জানিয়েছেন, তাদের মধ্যে একে অপরের সাহায্যে এগিয়ে আসা ছাড়াও রাজনৈতিক, বাণিজ্য, বিনিয়োগ, সাংস্কৃতিক ও নিরাপত্তা চুক্তি হয়েছে। এ চুক্তিকে একটি ‘ব্রেক থ্রু’ হিসেবেও অভিহিত করেছেন তিনি।

অপর দিকে, কিম জং উন এটিকে ‘সন্ধিক্ষণ’ হিসেবে অভিহিত করেছেন।

সিএন/আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন