শুক্রবার, ২৪ মে ২০২৪

শিরোনাম

পেকুয়ায় অবৈধ কালভার্টে ধ্বংস হচ্ছে কোটি টাকার বেড়িবাঁধ, ঝুঁকিতে ৫০হাজার পরিবার

বৃহস্পতিবার, জুলাই ২৭, ২০২৩

প্রিন্ট করুন

পেকুয়া (কক্সবাজার) প্রতিনিধি: কক্সবাজারের পেকুয়ায় অবৈধ কালভার্টের কারণে ধস ও ফাটল ধরেছে পানি উন্নয়ন বোর্ডের (পাউবোর) বেড়িবাঁধ। এই কালভার্টি উপজেলার উজানটিয়া ইউনিয়নের ঘোষাল পাড়ার পশ্চিমে পাউবোর ৫৪নং স্লুইসগেটের সাথে লাগোয়া ২০ফুটের মধ্যে অবস্থিত।

অনুসন্ধানে জানা যায়, বিগত ৫-৬মাস আগে পানি উন্নয়ন বোর্ড বান্দরবান অফিসের কতিপয় অসাধু কর্মকর্তার সাথে যোগসাজশে মৌখিক অনুমতি নিয়ে অবৈধভাবে বেড়িবাঁধ কেটে কালভার্ট(নাসি) নির্মাণ করছেন একই ইউপির মিয়াপাড়া এলাকার মৃত নুরুল হকের ছেলে ওয়াজ উদ্দিন (৫০), বাদশা (৩৫), আব্দুল খালেক(৪০)। আবার সরকারি স্লুইসগেটের সামনে বাঁধ দিয়ে পানি প্রতিবন্ধকতা সৃষ্টি করেছেন তাঁরা।কবারিং ছাড়া ঝুঁকিপূর্ণ ভাবে এই কালভার্ট(নাসি) তৈরি করায় একপাশে ১৫ফুট করে ৩০ফুট বেড়িবাঁধ  বড় আকারে ফাটল ও ধসে পড়েছে। এই বেড়িবাঁধ বঙ্গোপসাগরে সাথে লাগোয়া হওয়ায় এই বেড়িবাঁধ অত্যন্ত গুরুত্বপূর্ণ।এই বেড়িবাঁধের কারণে ঝুঁকিতে রয়েছে উজানটিয়া মগনামার ৫০হাজার পরিবার। 

স্থানীয় আবুল হোছাইন, রাশেদ, সাইফুল, জামাল উদ্দীন,আলম বলেছেন, ৫৪নং স্লুইসগেট থাকার পরও পাউবোর দুর্নীতিবাজ কয়েক কর্তকতাকে টাকা দিয়ে ম্যানেজ করে বেড়িবাঁধ কেটে কালভার্ট(নাসি) বসিয়েছেন। ৫৪নং স্লুইসগেটের সামনে বাধ দিয়ে পানি প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। যদি লাগাতার এক সপ্তাহ বৃষ্টি হয় এই বেড়িবাঁধ ধ্বংস হয়ে যাবে। শুধু এই অবৈধ কালভার্টের কারণে দূর্যোগের সৃষ্টি হয়েছে। দ্রুত সময়ে এই অবৈধ কালভার্ট (নাসি) সরিয়ে বেড়িবাঁধ মেরামত না করলে উজানটিয়া -মগনামা পানির নিচে তলিয়ে যাবে।

অভিযুক্ত ওয়াজ উদ্দিন বলেন, ৫-৬মাস আগে পাউবোর বান্দরবান অফিসের অনুমতি নিয়ে বসিয়েছি। মাছের প্রজেক্ট থেকে প্রতি মাসে খরচ পাঠায় অফিসে।

বান্দরবান পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী অরুপ চক্রবর্তী বলেন”, কালভার্ট (নাসি)আগে হয়েছে, যেটা ধসেগেছে সেটা মেরামতের জন্য ব্যবস্থা করব”।

চট্টগ্রাম দক্ষিণ পূর্বাঞ্চল পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী শিবেন্দু খাস্তগীর      বলেন,”আমি এখনো জানি না, মেসেজটি বান্দারবান অফিসকে পাঠিয়েছি, তাঁরা বলার পর বলতে পারব “।

এই বিষয়ে পেকুয়া উপজেলা নির্বাহী অফিসার পূর্বিতা চাকমা বলেন,”পানি উন্নয়ন বোর্ডকে বলে দিয়েছি ব্যবস্থা নেওয়ার জন্য, প্রয়োজনে আমি সহ যাব”।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন